ভিন্ন স্বাদের খবর

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ

রবিবার ভোর পৌনে ৬টার দিকে সেতু কর্তৃপক্ষ যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেয়। তখন থেকে সেতুতে সবচেয়ে বেশি পার হতে দেখা গেছে মোটরসাইকেল। সেতু টোল প্লাজা থেকে পাওয়া রবিবারের প্রথম আট ঘণ্টার তথ্যে দেখা গেছে, সেতু দিয়ে যেসব যানবাহন পারাপার হয়েছে তারমধ্যে ৬১ শতাংশই মোটরসাইকেল।রবিবার দিনভর মোটরসাইকেলই বেশি পারাপার হয়েছে। সন্ধ্যার পর সেতুর দুই পারে টোলপ্লাজায় শত শত মোটরসাইকেলের ভিড় দেখা গেছে।

মোটরসাইকেলে সেতু পার হওয়ার সময় অধিকাংশ বাইকআরোহী সেতুর মধ্যবর্তী বিভিন্ন স্থানে দাঁড়িয়ে সেলফি তোলা, ফটোসেশন করা, সেতুর মাঝখানে দলবেঁধে আড্ডা দিতে দেখা গেছে। এমনকি কেউ কেউ সেতুর নাটবল্টু খুলে টিকটক করেছে, কিংবা ভিডিও করে নেতিবাচক প্রচারণা চালিয়েছে। এর পরিপ্রেক্ষিতে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সোমবার সকাল ছয়টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে।

পদ্মা সেতু উদ্বোধনের পরদিন রোববার সরকারের এক তথ্য বিবরণীতে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। সেতু বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে। তবে কী কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা জানানো হয়নি। তাৎক্ষণিকভাবে এর কোনো কারণও জানা যায়নি।প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেন। রোববার ভোর থেকে সেতুতে যান চলাচল শুরু হয়।

এদিকে রাত আটটার দিকে পদ্মা সেতুর জাজিরা থেকে মাওয়া প্রান্তের দিকে ফেরার পথে দুই মোটর সাইকেল দুর্ঘটনার শিকার হয়। এতে দুই সাইকেলের আরোহী গুরুতর আহত হন। তাদেরকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হচ্ছে।সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকার পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েপড়া একটি ভিডিওতে দেখা যায়, মারাত্মক আহত হয়ে দুজন সেতুর ওপর পড়ে আছেন। পাশে রক্তের ছোপ। তাদের হাসপাতালে নেয়ার প্রস্তুতি চলছে।তবে পদ্মা সেতুর কোন জায়গায় দুর্ঘটনা ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি।

রোববার সকালে যখন পদ্মা সেতুর দুই প্রান্ত থেকে যানবাহন ছেড়ে দেওয়া হয়, তখন টোল দিয়ে হুড়োহুড়ি করে সেতুতে উঠে পড়েন মোটরসাইকেল আরোহীরা। সারা দিনই মোটরসাইকেলে সেতু পার হয়েছেন অসংখ্য মানুষ। বিকেল চারটার পর থেকে জাজিরা প্রান্তের নাওডোবা টোল প্লাজার সামনে কয়েক হাজার মোটরসাইকেল দেখা যায়।

মোটরসাইকেল আরোহীরা টোল প্লাজার ছয়টি বুথের সামনে ঢুকে পড়েন। এতে অন্যান্য যানবাহন সেতুতে উঠতে সমস্যা হয়। বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত পাঁচটি বুথ দিয়ে মোটরসাইকেল ও একটি বুথ দিয়ে অন্যান্য যানবাহন সেতুতে ওঠে। এতে টোল প্লাজার সামনে থেকে সংযোগ সড়কে অন্তত দুই কিলোমিটার যানজট সৃষ্টি হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) উদ্বোধন করেছেন পদ্মা সেতু। প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন বেলা ১১টা ৪৮ মিনিটে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী নিজ হাতে টোল দেন। এরপর তার গাড়িবহর সেতু উদ্বোধনের জন্য ফলকের স্থানে যায়। প্রধানমন্ত্রীসহ অতিথিরা গাড়ি থেকে নামেন। সেখানে প্রথমে মোনাজাত করা হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম মোনাজাত পরিচালনা করেন।

এরপর দুপুর ১২টার একটু আগে সুইচ টিপে সেতুর ফলক উন্মোচন করেন তিনি। এর মাধ্যমেই খুলে যায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগের সড়ক পথের দ্বার।এদিকে পদ্মা সেতুতে প্রথম ৮ ঘণ্টায় ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকার টোল আদায় করা হয়েছে। এসময় গাড়ি চলাচল করেছে ১৫ হাজার ২০০টি।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button