ভিন্ন স্বাদের খবর

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় মাটির নিচে বিপুল পরিমাণ স্বর্ণ আকরিকের সন্ধান

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় মাটির নিচে বিপুল পরিমাণ স্বর্ণ আকরিকের সন্ধান মিলেছে। এ থেকে দেশটির ১২ লাখ কোটি মার্কিন ডলারের বেশি আয় হতে পারে। ফলে বদলে যাবে দারিদ্র্যপীড়িত দেশটির অর্থনৈতিক অবস্থার। এমনটি আশা করছে দেশটির কর্তৃপক্ষ। 

উগান্ডার সংবাদমাধ্যম ডেইল মনিটরকে দেশটির জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের মুখপাত্র সলোমন মুয়িতা জানিয়েছেন, তাদের স্বর্ণসমৃদ্ধ এলাকাগুলো পূর্বউগান্ডার বুসিয়া ও ক্যারামোজা, মধ্য উগান্ডার ক্যামেলেং, কিসিটা, এনগুগো এবং পশ্চিম উগান্ডার বুশেনিতে অবস্থিত।

রয়টার্সের খবরে বলা হয়েছে,গত মাসে ৩ কোটি ১০ লাখ টন স্বর্ণ আকরিকের সন্ধান পাওয়ার কথা জানান উগান্ডার প্রেসিডেন্ট ইয়োরি মুসেভেনি।  ধারণা করা হচ্ছে, পরিশোধনের পর এ থেকে অন্তত ৩ লাখ ২০ হাজার টন বিশুদ্ধ স্বর্ণ পাওয়া যাবে।

এই কাজে বিদেশি বড় বড় কোম্পানির কাছ থেকে বিনিয়োগ আশা করছেন দেশটির প্রেসিডেন্ট।স্থানীয় ছয়টি স্বর্ণ পরিশোধনকারী প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে ইয়োরি মুসেভেনি বলেন, উগান্ডা থেকে অপরিশোধিত স্বর্ণ রফতানির সময় শেষ।

জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের মুখপাত্রজানান, এসব এলাকায় মজুত ৩ কোটি ১০ লাখ টন আকরিক পরিশোধনের পর অন্তত ৩ লাখ ২০ হাজার ১৫৮ টন বিশুদ্ধ স্বর্ণ পাওয়া যাবে, যার মূল্যমান আনুমানিক ১২ লাখ ৮০ হাজার কোটি মার্কিন ডলার।মুয়িতা বলেন, ওয়াগাগাই নামে একটি চীনা প্রতিষ্ঠান বুসিয়ায় খনির কাজ শুরু করেছে। চলতি বছরই তাদের উৎপাদন শুরু হতে পারে। ওই খনি থেকে দৈনিক পাঁচ হাজার কেজি স্বর্ণ উত্তোলন সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button