প্রচ্ছদ প্রবাস

৩ বাংলাদেশির মৃত্যু, দূতাবাসের হটলাইন

15
৩ বাংলাদেশির মৃত্যু, দূতাবাসের হটলাইন
পড়া যাবে: < 1 minute

 

লেবাননে বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত তিন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের মধ্যে দুজনের পরিচয় শনাক্ত করেছে দেশটিতে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের দূতালয়প্রধান আবদুল্লাহ আল মামুন দুপুরে জানান, একজন ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি হাসান, আরেকজন মাদারীপুরের মিজান। তিনি জানান, এখন পর্যন্ত বিভিন্ন হাসপাতালের তথ্য মতে বাংলাদেশি ৫৯ জন আহত অবস্থায় ভর্তি রয়েছেন। তবে হাসপাতালের বাইরেও যারা আহত অবস্থায় আছেন তাদের বিষয়ে কোন তথ্য নেই। এই সংখ্যাও কম নয় বলে জানান গেছে।

বিস্ফোরণে হতাহতদের যেকোন তথ্য জানাতে দূতাবাসের হটলাইনে জানানোর অনুরোধ করা হয়ছে +৯৬১- ৮১ ৭৪৪ ২০৭।

এদিকে বিস্ফোরণ এলাকার খুর কাছেই ছিল জাতিসংঘ শান্তিরক্ষায় নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বিজয়’। বিস্ফোরণে  জাহাজটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। নৌবাহিনীর ২১ সদস্য আহত হয়ছেন বলে জানা গেছে। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।  তাকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) ভর্তি করা হয়েছে। নৌবাহিনী জানিয়েছে, এ দুর্ঘটনায় নৌবাহিনীর জাহাজ বিজয়ের বিস্তারিত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে। এ বিষয়ে নৌবাহিনীর জাহাজ, ইউনিফিল সদর দপ্তর ও বৈরুতে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নৌবাহিনী সদর দপ্তরের যোগাযোগ রয়েছে।

আরও পড়ুন:  মালয়েশিয়া লকডাউন এলাকায় ইমিগ্রেশন বিভাগ বন্ধ ঘোষণা

মঙ্গলবার ( ৪ আগস্ট) বিকাল ছয়টায় লেবাননের রাজধানী বৈরত বন্দরে এই বিস্ফোরণ হয়। এত এখন পর্যন্ত ১০০ মানুষের মৃত্যুর খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এই ঘটনায় চার হাজারের বেশি আহত হয়ছে। তবে এখন পর্যন্ত বিস্ফোরণের প্রকৃত কারণ জানাতে পারেনি লেবানন সরকার।  অনুসন্ধানের পর লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান বলেছেন, এটি একটি দুর্ঘটনা। পরিকল্পিতভাবে এই বিস্ফোরণ ঘটানো হয়নি। বন্দর এলাকায় রাখা অত্যন্ত বিপজ্জনক বিস্ফোরক রাসায়নিক পদার্থের গুদামে এই বিস্ফোরণ ঘটেছে। গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের মতো বিস্ফোরক অনিরাপদভাবে রাখা ছিলো। কোনো কারণে সেখানে আগুন লাগে আর তা বিস্ফোরিত হয়।

আরও পড়ুন:  সৌদিগামী বিমানের নতুন ফ্লাইট শিডিউল ঘোষণা

 

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares