ভিন্ন স্বাদের খবর

সৌদি আরব ইসরায়েলি বিমানের জন্য আকাশসীমা উন্মুক্ত করেছে

ইসরায়েলি বিমানের জন্য আকাশসীমা উন্মুক্ত করেছে সৌদি আরব। ইসরায়েল থেকে আসা এবং ইসরায়েল অভিমুখী যেকোনো বেসামরিক ফ্লাইট এখন থেকে সৌদি আকাশসীমা ব্যবহার করতে পারবে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের আওতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ইসরায়েল থেকে বাইডেনকে বহনকারী বিমান সৌদি আরবের উদ্দেশে উড়াল দেওয়ার কয়েক ঘণ্টা আগে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাইডেন সৌদি আরবের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘ইসরায়েলের প্রতি এই সিদ্ধান্ত এই অঞ্চলের একীভূত হয়ে কাজ করার জন্য একটি বড় পদক্ষেপ।’

বর্তমানে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরের প্রথম ধাপে তিনি ইসরায়েলের সরকারপ্রধান, বিরোধীদলীয় নেতা বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেন।

ইসরায়েল সফর শেষে বাইডেনের সরাসরি একটি ফ্লাইটে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।এর আগে বাইডেন প্রশাসন গত কয়েক মাস ধরেই কাজ করে যাচ্ছিল সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে বাণিজ্যিক, অর্থনৈতিক ও নিরাপত্তা খাতে সম্পর্ক স্থাপনে। যাতে করে দেশ দুটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক করা যায়। 

গত বৃহস্পতিবার সৌদি আরবের জেনারেল অথোরিটি অব সিভিল অ্যাভিয়েশন–জিএসিএ এক বিবৃতিতে জানিয়েছিল, তাঁরা ১৯৪৪ সালের শিকাগো কনভেনশনের চুক্তির বাধ্যবাধকতা পূরণে তাদের আকাশসীমা উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। 

অনেক আগে থেকেই ধারণা করা হচ্ছিল, সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক রয়েছে। তবে কোনো দেশই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। এর আগে ২০২০ সালে ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বেশ কয়েকবার সৌদি আরবে যান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন। তবে সে সময় রিয়াদ বিষয়টি স্বীকার করেনি।

এর আগে সৌদি আরব দেশটির আকাশসীমা ব্যবহার করে কেবল ইসরায়েল থেকে আরব আমিরাত ও বাইরাইনগামী ইসরায়েলি বেসামরিক বিমান চলাচলের অনুমতি দিয়েছিল। কিন্তু নতুন এই সিদ্ধান্তের ফলে এখন থেকে যেকোনো ইসরায়েলি বেসামরিক বিমান সৌদি আকাশসীমা ব্যবহার করে যেকোনো গন্তব্যে যেতে পারবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ সৌদি আরবের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এই সিদ্ধান্ত সৌদি আরব ও ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকীকরণের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ।’ সৌদি আরব এই সিদ্ধান্ত নেওয়ায় বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন লাপিদ। 

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button