ভিন্ন স্বাদের খবর

দেশের বিভিন্ন এলাকায় তীব্র গরম,এমন তাপমাত্রা আরও অন্তত দুদিনঃআবহাওয়া অধিদপ্তর

আবহাওয়া অধিদপ্তর চলতি জুলাই মাসের গোড়াতেই বলেছিল, এ মাসে বৃষ্টিপাত অপেক্ষাকৃত কম হবে। এ ছাড়া দেশের কিছু স্থানে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও দিয়েছিল। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা বৃষ্টিহীন কয়েক দিন হলো। তীব্র গরম দেশের বিভিন্ন এলাকায়। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন তাপমাত্রা আরও অন্তত দুদিন থাকবে। দুদিন পর থেকে বৃষ্টির তীব্রতা বাড়বে। তখন তাপমাত্রা কমে আসবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজ রোববার বলেন, ‘আগামী ২৪ ঘণ্টায় পাঁচ বিভাগে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে। আর ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহের দুই–এক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টি হবে।

আমরা দুই–এক জায়গা বলতে ২৫ শতাংশের মতো এলাকা বুঝাই এবং কিছু কিছু জায়গা বলতে ২৫ থেকে ৫০ শতাংশ এলাকায় বৃষ্টি হবে বলে বোঝানো হয়। সেদিক থেকে খুব বেশি বৃষ্টি এ সময় হবে না।’

আবহাওয়া অধিদপ্তর বলেছে, মৌসুমি বায়ুর অক্ষ মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার ও উত্তর–পূর্ব দিকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

এ অবস্থায় অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছে এ সময় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বাতাসসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

দেশের বড় অংশে এখন কম বৃষ্টি হলেও উত্তর–পূর্বের জেলা সিলেটে কিন্তু বৃষ্টি চলছে। গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে, ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

টাঙ্গাইল, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী, রংপুর এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকালের চেয়ে আজ গরমের প্রকোপ অপেক্ষাকৃত কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদ বজলুর রশীদ। এর কারণ সম্পর্কে তিনি বলেন, আজ বাতাসের প্রবাহ কিছুটা বেশি। কালও এ অবস্থা থাকবে। বেশি পরিমাণ বৃষ্টির জন্য মঙ্গল বা বুধবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর থেকে তাপমাত্রা কমতে থাকবে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button