ভিন্ন স্বাদের খবর

আবহাওয়া অফিসের সতর্কতায় ইংল্যান্ডের প্রথমবারের মতো লাল মাত্রা উঠবে

ইংল্যান্ড এবং ওয়েলসের কিছু অংশে চরম তাপের জন্য একটি অ্যাম্বার (কমলা ধরনের রঙ) মাত্রার সতর্কতা শুরু হয়েছে। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্য রেকর্ড তাপমাত্রার জন্য প্রস্তুত হচ্ছে।আবহাওয়া অফিসের এই সতর্কতা সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণ স্কটল্যান্ডে প্রসারিত হবে। তখন ইংল্যান্ডের সতর্কতা প্রথমবারের মতো লাল মাত্রায় উঠবে।

পূর্ব সাসেক্সের ক্যাম্বার স্যান্ডস সৈকতে কয়েক মাইল ধরে গাড়ির সারি দেখা যায়। লোকজনকে শীতল হওয়ার চেষ্টা করার সময় পানির কাছাকাছি সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।শনিবার স্যালফোর্ড কোয়েসে সাঁতার কাটার পরে একটি কিশোর ছেলে মারা গেছে। এছাড়া ওয়েস্ট ইয়র্কশায়ারের একটি জলাধারে প্রবেশ করার পরে একজন ব্যক্তি নিখোঁজ রয়েছে।

রেল এবং লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ এই দিনগুলোতে শুধু প্রয়োজন হলেই কেবল ভ্রমণ করার জন্য সতর্ক করে দিয়েছে।তাপমাত্রা সম্ভাব্য ৪১ ডিগ্রিতে ওঠার আশঙ্কার প্রেক্ষিতে যুক্তরাজ্যে ইতিমধ্যেই জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

এটি হবে দেশটিতে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০১৯ সালে দেশের যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল কেমব্রিজে ৩৮. ৭ এর উপরে।রবিবার ইংল্যান্ডের কিছু অংশে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠবে বলে ধারণা করা হচ্ছিল।  

সোম ও মঙ্গলবারের জন্য আবহাওয়া অফিস লন্ডন, ম্যানচেস্টার এবং ইয়র্কসহ একটি বড় এলাকা জুড়ে লাল সতর্কতা (সর্বোচ্চ স্তর) জারি করেছে।গত বছর যুক্তরাজ্যে তাপের সতর্কতা ব্যবস্থা শুরু হওয়ার পর এই প্রথম এটি জারি করা হলো।

অ্যাম্বার সতর্কতা অর্থ কারো কারো জন্য স্বাস্থ্য সমস্যার আশঙ্কা বাড়বে, কাজের সূচিতে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হবে, মানুষ বেশি করে সাগর সৈকত, হ্রদ এবং নদীতে যাওয়ায় পানি সংক্রান্ত নিরাপত্তার বাড়াতে হবে এবং পরিবহনে বিলম্ব হতে পারে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button