ভিন্ন স্বাদের খবর

মন্ত্রীর আত্মীয় সেজে এক দম্পতির ফেসবুকে একাউন্ট খুলে প্রতারণা, টাকা আত্মসাৎ

ছয় বছর আগে এক মন্ত্রী ও তাঁর মেয়ের ছবি দিয়ে ফেসবুক আইডি খুলে কুষ্টিয়ার এক পৌর কাউন্সিলরের সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছিলেন এক দম্পতি। এরপর নানা বাহানা ও লোভ দেখিয়ে ওই কাউন্সিলর ও তাঁর এক আত্মীয়ের কাছ থেকে কয়েক দফায় ৩৭ লাখ টাকা আত্মসাৎ করেছেন তাঁরা।

এই প্রতারণায় অভিযুক্ত ব্যক্তিরা হলেন আশিকুল ইসলাম ও তাঁর স্ত্রী ফারহানা ফারদিন (পপি)। দুজনেরই বাড়ি কুষ্টিয়ার মিরপুর উপজেলায়। বর্তমানে এই মামলায় জামিনে আছেন তাঁরা।অভিযোগের বিষয়ে আশিক–ফারহানা দম্পতির সঙ্গে কথা বলতে তাঁদের মুঠোফোনে কল করা হলে বন্ধ পাওয়া যায়।

পিবিআই বলছে, আশিক ও ফারহানা দম্পতি বিভিন্ন মন্ত্রী ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তোলা ছবি দেখিয়ে বিভিন্ন ব্যক্তির সঙ্গে সখ্য গড়ে তোলেন। তারপর নানা প্রলোভনে ফেলে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নেন। তাঁরা একাধিক প্রতারণা মামলার অভিযোগপত্রভুক্ত আসামি। এমনকি একটি মামলায় আশিকের পাঁচ বছরের সাজা হয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা কুষ্টিয়া জেলা পিবিআইয়ের পরিদর্শক রবিউল আলম বলেন, তদন্তে আশিকের বাবা আবদুস সাত্তার ও ফারহানার বাবা ফিরোজ উর রহমান ও মা সাহিদা খাতুনেরও (পারুল) প্রতারণায় সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে। সে কারণে অভিযোগপত্রে তাঁদেরও আসামি করা হয়েছে।

কুষ্টিয়া পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শাহীন উদ্দিন প্রতারিত হওয়ার বিষয়টি বুঝতে পেরেছিলেন বছরখানেকের মধ্যেই। পরে ২০১৯ সালে কুষ্টিয়া মডেল থানায় মামলা করেন তিনি। ওই মামলা তদন্ত করে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পরে আদালতের নির্দেশে মামলাটি পুনঃ তদন্ত করে প্রতারণার প্রমাণ পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

পিবিআইয়ের প্রতিবেদন থেকে জানা গেছে, মন্ত্রী ও তাঁর মেয়ের নাম–ছবি ব্যবহার করে ভুয়া ফেসবুক আইডি খুলেছিলেন আশিক–ফারহানা দম্পতি। ২০১৬ সালের জুলাইয়ে ওই আইডি থেকে পৌর কাউন্সিলর শাহীন উদ্দিনকে বন্ধু হওয়ার অনুরোধ পাঠানো হয়।

পরে ওই আইডি থেকে শাহীনের সঙ্গে ব্যবসা নিয়ে কথা বলেন তাঁরা। তাঁকে এই কথোপকথনের বিষয়টি কাউকে না জানানোর অনুরোধ করা হয়।মন্ত্রীর সঙ্গে থেকে তাঁরা কী কাজ করেন, কীভাবে মানুষের উপকার করেন—এসব বিষয়ে আলোচনা করতেন। একসময় এই দম্পতি ফেসবুক মেসেঞ্জারে একজনকে মন্ত্রী সাজিয়ে তাঁর সঙ্গে শাহীনের কথাও বলিয়ে দেন।

২০১৬ সালের সেপ্টেম্বরে ফেসবুকের ওই আইডি থেকে ওই মন্ত্রীর মেয়ের পরিচয় দিয়ে শাহীনকে কল করা হয়। বলা হয়, তাঁর এক ভাই ও এক বোন কুষ্টিয়ায় বেড়াতে গেছেন। তাঁদের সঙ্গে তিনি যেন দেখা করেন। ওই ভাইবোন পরিচয়ে শাহীনের অফিসে যান আশিক ও ফারহানা দম্পতি। পরেও বিভিন্ন সময়ে তাঁরা শাহীনের অফিসে যেতেন।

২০১৭ সালের প্রথম দিকে আশিক–ফারহানা দম্পতি শাহীনের অফিসে গিয়ে তাঁকে ওই মন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলার অনুরোধ করেন। তখন মন্ত্রী পরিচয়ে একজন শাহীনকে বলেন, তাঁর মেয়ে এখন লন্ডনে আছেন। তিনি না আসা পর্যন্ত আশিক ও ফারহানা কুষ্টিয়ায় থাকবেন। এ সময় দুজনের দিকে খেয়াল রাখতে বলেন।

কাউন্সিলর শাহীন উদ্দিন বলেন, তিনি যে প্রতারক চক্রের ফাঁদে পড়েছেন, এটা বুঝতেই পারেননি। সরল মনে ওই দম্পতির কথা বিশ্বাস করেছিলেন। অর্থ লেনদেনের সব প্রমাণ তাঁর কাছে আছে। এসব প্রমাণ তিনি সিআইডিকেও দিয়েছিলেন। তবে সিআইডি প্রতারক চক্রের পক্ষে প্রতিবেদন দিয়েছে। পরে পিবিআইয়ের তদন্তে সত্যটা বেরিয়ে এসেছে।

আশিক–ফারহানা দম্পতি শাহীনের অফিসে গিয়ে মন্ত্রিকন্যার সঙ্গে কথা বলার অনুরোধ জানান। তখন একজন মন্ত্রীর মেয়ে সেজে কাউন্সিলর শাহীনকে বলেন, ওই দম্পতির খরচের টাকা শেষ হয়ে গেছে। তাঁদের এক লাখ টাকা ধার দিতে হবে। লন্ডন থেকে ফিরে তিনি টাকা ফেরত দেবেন। এরপর আশিক–ফারহানাকে এক লাখ টাকা দেন শাহীন। এ ঘটনার দুই দিন পর তাঁর কাছ থেকে কৌশলে আরও এক লাখ টাকা নেন দুজন।

এভাবে দুই দফায় টাকা নেওয়ার পর নতুন গল্প ফাঁদেন এই দম্পতি। শাহীনের অফিসে এসে বলেন, মন্ত্রিকন্যা লন্ডনে বিপদে পড়েছেন। তাঁর ৬ লাখ টাকা প্রয়োজন। কিন্তু পারিবারিক বিরোধের কারণে তাঁর বাবা তাঁকে টাকা দিচ্ছেন না। পরে ধার হিসেবে শাহীন তাঁদের হাতে ৬ লাখ টাকা তুলে দেন। কিছুদিন পর একই কৌশলে শাহীনের কাছ থেকে আরও দুই লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়।

পিবিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, শাহীন উদ্দিনের কাছ থেকে ধার হিসেবে ১০ লাখ টাকা হাতিয়ে নেওয়ার পর আশিক ও ফারহানা দম্পতি পরিকল্পনায় পরিবর্তন আনেন। পানি উন্নয়ন বোর্ডের হিসাবরক্ষক পদে নিয়োগে তাঁরা প্রভাব বিস্তার করতে পারবেন বলে শাহীনকে বলেন। পরে শাহীন উদ্দিন তাঁর মামাতো ভাই নিজাম উদ্দিনের চাকরির বিষয়ে ওই দম্পতির সঙ্গে আলোচনা করেন। নিজাম উদ্দিনকে চাকরি দেওয়ার নাম করে দুজন হাতিয়ে নেন চার লাখ টাকা।

শাহীন জানান, তারা তাকে ঠিকাদারি কাজের প্রলোভন দেখান।তাঁর মামাতো ভাই ঠিকাদারির কাজ করেন। মামাতো ভাইকে কাজ পাইয়ে দেওয়ার কথা বলে প্রথম দফায় তিন লাখ টাকা হাতিয়ে নেন আশিক ও ফারহানা। কিছুদিন পর এই দম্পতি শাহীনকে জানান, কাজ পাইয়ে দিতে মন্ত্রী ডিও লেটার দিয়েছেন জেলা প্রশাসককে। এ–সংক্রান্ত একটি ভুয়া চিঠির ফটোকপিও শাহীনকে দেন এই দম্পতি। এই কাজ পাইয়ে দেওয়ার কথা বলে তাঁরা আরও ২০ লাখ টাকা হাতিয়ে নেন।

ঠিকাদারি কাজের বিষয়ে কাউন্সিলর শাহীন চাপ দিলে প্রথমে কৌশলে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন আশিক–ফারহানা। একপর্যায়ে নারী নির্যাতনের মামলার হুমকিও দেন তাঁরা। কিছুদিন পর মুঠোফোন বন্ধ করে দেন। এরপর শাহীন বুঝতে পারেন তিনি প্রতারক চক্রের খপ্পরে পড়েছেন।

নানা কৌশলে শাহীন ও তাঁর দুই আত্মীয়ের কাছ থেকে ৩৭ লাখ টাকা হাতিয়ে নেওয়ার কিছুদিন পর পানি উন্নয়ন বোর্ডের চাকরির ফল প্রকাশিত হয়। দেখা যায় নিজাম উদ্দিনের চাকরি হয়নি। এ নিয়ে আশিক ও ফারহানাকে চাপ দেওয়া হলে তাঁরা চার লাখ টাকা ফিরিয়ে দেন। তখন তাঁরা বলেন, কোনো ঝামেলার কারণে হয়তো চাকরি হয়নি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button