ভিন্ন স্বাদের খবর

গ্যাস–সংকটের কারণে উৎপাদন বন্ধ হয়ে গেল চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেড

গ্যাস–সংকটের কারণে উৎপাদন বন্ধ হয়ে গেল রাষ্ট্রায়ত্ত চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডের (সিইউএফএল)। মঙ্গলবার রাত ১০টার দিকে উৎপাদন বন্ধ হয় কারখানাটির।সিইউএফএল সূত্র জানায়, গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেলে সংকট পড়ে কারখানাটি। এতে করে মঙ্গলবার রাত ১০টার সময় কারখানার উৎপাদন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

সিইউএফএল সূত্র জানায়, সচল থাকলে দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন সার উৎপাদিত হওয়ার কথা। বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিক টন অ্যামোনিয়া।

সর্বশেষ যান্ত্রিক ত্রুটির কারণে গত বছরের ৩ ডিসেম্বর থেকে আড়াই মাস কারখানাটির উৎপাদন বন্ধ ছিল। এরপর গত ২০ ফেব্রুয়ারি আবার চালু হয়।বিষয়টি নিশ্চিত করে সিইউএফএলের মহাব্যবস্থাপক (প্রশাসন) মাইনুল হক বলেন, মঙ্গলবার রাত ১০টার দিকে উৎপাদন বন্ধ হয়ে যায় কারখানার। গ্যাস–সংকটের কারণে এমনটি হয়েছে।

১৯৮৭ সালের ২৯ অক্টোবর জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ পারে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় সার কারখানাটি প্রতিষ্ঠা করে সরকার।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button