স্মার্টফোন থেকে পাসওয়ার্ড চুরি করা ১৭টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে প্লে স্টোরে

স্মার্টফোন থেকে পাসওয়ার্ড চুরি করা ১৭টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে প্লে স্টোরে

স্মার্টফোন থেকে পাসওয়ার্ড চুরি করা ম্যালওয়্যারযুক্ত ১৭টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে প্লে স্টোরে। অ্যাপগুলো ব্যবহারকারীদের অজান্তেই স্মার্টফোনে থাকা বিভিন্ন আর্থিক সেবার পাসওয়ার্ড সংগ্রহ করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে পারে। ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘ট্রেন্ড মাইক্রো’। ম্যালওয়্যার থাকার বিষয়টি জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল।

ম্যালওয়্যারযুক্ত ১৭টি অ্যাপ হলো কল রেকর্ডার, রোস্টার ভিপিএন, সুপার ক্লিনার, ডকুমেন্ট স্ক্যানার, ইউনিভার্সেল সেভার প্রো, ইগল ফটো এডিটর, কল রেকর্ড প্রো প্লাস, এক্সট্রা ক্লিনার, ক্রিপ্টো ইউটিলস, ফিক্স ক্লিনার, ইউনিভার্সেল সেভার প্রো, লাকি ক্লিনার, জাস্ট ইন: ভিডিও মোশন, ডকুমেন্ট স্ক্যানার প্রো, কনকার (conquer) ডার্কনেস, সিম্পলি ক্লিনার ও ইউনিসিসি কিউআর স্ক্যানার।

ট্রেন্ড মাইক্রোর নিরাপত্তা গবেষকদের দাবি, বিভিন্ন সেবার ছদ্মাবরণে তৈরি অ্যাপগুলো গুগলের নিরাপত্তাব্যবস্থাকে ফাঁকি দিয়ে প্লে স্টোরে জায়গা করে নিয়েছিল। অ্যাপগুলোর মাধ্যমে স্মার্টফোনে চার ধরনের ট্রোজান ম্যালওয়্যার প্রবেশ করে। এসব ম্যালওয়্যার ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ডসহ ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চুরি করতে পারে। শুধু তাই নয়, স্মার্টফোনের পর্দায় থাকা সব তথ্য ধারণও করে।

ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ক্ষতিকর অ্যাপ থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতেও পরামর্শ দিয়েছেন তারা।