আমেরিকাএক্সক্লুসিভএশিয়াবিশ্ব সংবাদ

চীনের হুমকি সত্ত্বেও তাইওয়ানে পেলোসি, ভাষণ দিলেন পার্লামেন্টে

চীনের হুমকি সত্যেও তাইওয়ান সফরে গিয়েছেন যুক্তরাষ্ট্রের স্পিকার এবং ডেমোক্রেটিক দলের অন্যতম শীর্ষ ব্যক্তিত্ব ন্যান্সি পেলোসি। বুধবার সকালে তিনি দেশটির পার্লামেন্টে বক্তব্য রেখেছেন। এতে তিনি দুই দেশের মধ্যে সংসদীয় আদান-প্রদান বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি তাইওয়ানকে ‘বিশ্বের অন্যতম মুক্ত সমাজ’ বলে আখ্যায়িত করেছেন। এ খবর দিয়েছে বিবিসি।

তাইওয়ান পার্লামেন্টে ন্যান্সি পেলোসি চীনের তিয়ানআনমেন স্কয়ার সফরের স্মৃতির কথা বলেন। ১৯৮৯ সালে ছাত্র বিক্ষোভে সেখানে চীন গণহত্যা চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনার দু বছর পর সেখানে সফর করেছিলেন পেলোসি।

সেই স্মৃতির কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা সেখানে মানবাধিকার বিষয়ে বিবৃতি দিতে গিয়েছিলাম। আমাদের সফরের বিষয় ছিলো নিরাপত্তা ইস্যুতে। বহু বছর ধরে নিরাপত্তা, অর্থনীতি আর গভর্ন্যান্সই ছিল গুরুত্বপূর্ণ বিষয়।

খবরে জানানো হয়, তাইওয়ানের পার্লামেন্টে পেলোসিকে স্বাগত জানান পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট সাই খাই চং। পার্লামেন্ট ভাষণে সাদা পোশাকে হাজির হন পেলোসি। তার এ সফরের প্রতিবাদ জানাতে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button