এক্সক্লুসিভএভিয়েশনএশিয়াডিফেন্স খবরবিশ্ব সংবাদ

তাইওয়ানের চারপাশে ‘অভূতপূর্ব’ সামরিক মহড়া শুরু করেছে চীন

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের চারপাশে ‘অভূতপূর্ব’ সামকির মহড়া শুরু করেছে চীন।বৃহস্পতিবার স্থানীয় সময় ১২টায় তাইওয়ানের চারপাশে ছয়টি এলাকায় লাইভ ফায়ার মহড়া শুরু হয়। এটি চলবে ৭ আগস্ট পর্যন্ত।

পেলোসি তাইওয়ানে আসার পর মঙ্গলবার রাত থেকেই চীন সামরিক তৎপরতা শুরু করে। পরে অর্থনৈতিক বিধিনিষেধও আরোপ করেছে।সামরিক তৎপরতা অব্যাহত ছিল বুধবারও।তাইওয়ান বলছে, এ মহড়া জাতিসংঘের নিয়মের লঙ্ঘন। বেইজিং দাবি করে, তাইওয়ান তার ভূখণ্ডের অংশ। প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করা হবে দখলের জন্য।

আগেই পিএলএ ঘোষণা করেছে যে, বৃহস্পতিবার (৪ আগস্ট) থেকে রোববার (৭ আগস্ট) পর্যন্ত তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালানো হবে। এর মধ্যে প্রশিক্ষণ কর্মসূচি ও লাইভ ফায়ার অন্তর্ভুক্ত রয়েছে।বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় ট্যাবলয়েড গ্লোব্যাল টাইমস এ মহড়াকে ‘পুনর্মিলক কার্যক্রমের’ অনুশীলন হিসেবে আখ্যা দিয়েছে।বেইজিং বলেছে, যে ছয়টি অঞ্চলে মহড়া অনুষ্ঠিত হবে তার মধ্যে কয়েকটি তাইওয়ানের আঞ্চলিক জলসীমার মধ্যে পড়ে।

চীনের প্রবল আপত্তি উপেক্ষা করে মঙ্গলবার রাতে তাইওয়ানে নামেন ন্যান্সি পেলোসি। ২৪ ঘণ্টারও কম সময় তিনি সেখানে অবস্থান করেন। পরে বুধবার বিকেলে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে উড়াল দেওয়ার আগে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে বৈঠক করেন। অপরদিকে পেলোসির এ সফরকে ঘিরে নজিরবিহীন সামরিক তৎপরতা শুরু করে বেইজিং।

তাইওয়ান ইতোমধ্যে শিপিং ফার্ম ও এয়ারলাইন্সগুলোকে এসব এলাকা এড়ানোর জন্য বলেছে।তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার রাতে অজ্ঞাত বিমান, সম্ভবত ড্রোন তাইওয়ানের কিনমেন দ্বীপের ওপর দিয়ে উড়ে গেছে। প্রতিক্রিয়ায় গুলি ছোড়া হয়েছিল।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button