প্রচ্ছদ জানা অজানা

ত্বকের বয়স ধরে রাখতে কোলাজেন

17
ত্বকের বয়স ধরে রাখতে কোলাজেন
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: বয়স ত্রিশ না পেরোতেই ত্বকের অবস্থা নাজুক, চোখের নিচে দাগ, মুখে ছোট ছোট কালো স্পট! এসব দেখে মনটাই খারাপ হয়ে যায়, কমে যায় আয়না দেখার আগ্রহও। ত্বকের এই বুড়িয়ে যাওয়ার জন্য দায়ী কোলাজেনের অভাব।

আমাদের ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে, দীর্ঘদিন তারুণ্য ধরে রাখাই কোলাজেনের কাজ। বিউটি এক্সপার্টরা ত্বকের সজীবতা ধরে রাখতে কোলাজেন সমৃদ্ধ ক্রিম ব্যবহারের পরামর্শ দেন। তবে ক্রিমের সমাধান সাময়িক, যদি দীর্ঘ সময় ত্বকের তারুণ্য পেতে চান তবে নজর দিন প্রতিদিনের খাবারে।

আরও পড়ুন:  সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার উপায়

জেনে নিন কোন খাবারগুলো নিয়মিত খেলে আমমাদের ত্বকের জন্য কোলাজেন তৈরি হয়:

খাদ্যতালিকায় শশা, শাক, পালংশাক, ব্রকলি, বাঁধাকপি, শালগম ও শিম রাখুন। এই গাঢ় সবুজ শাক সবজিতে প্রচুর খনিজ উপাদান ও ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এগুলো কোলাজেন তৈরিতে সাহায্য করে।

লাল সজবিও কম যায় না কোলাজেন তৈরিতে। লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর টমেটো। ত্বকের ক্ষতি দূর করতে টমেটো দারুণ কাজের। আর লাল আপেল, বিট এগুলোও ত্বকের জন্য উপকারী।

এছাড়াও মিষ্টি আলুতে আছে ভিটামিন এ, যা কোলাজেন বাড়ায় ও কোষকে সুস্থ রাখে। মিষ্টি আলুর পাশাপাশি গাজর ও আমও রাখুন খাবারের তালিকায়।

আরও পড়ুন:  শুধুমাত্র টাকার অভাবেই মালয়েশিয়ায় দাফন এই প্রবাসী বাংলাদেশির

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares