বাংলাদেশকে লজ্জায় ডুবিয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা

টেস্ট আর টি-টোয়েন্টিতে ভুগলেও ওয়ানডেতে বাংলাদেশের দাপট দেখেছে ক্রিকেট বিশ্ব। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়, ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তাদেরকেই ধবলধোলাই করে জিম্বাবুয়েতে খেলতে গিয়েছিল টাইগাররা।

টি-টোয়েন্টির ধারাবাহিক ব্যর্থতা অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষেও কাটেনি বাংলাদেশের। ফলশ্রুতিতে হার ২-১ ব্যবধানে।কিন্তু ওয়ানডেতে বাংলাদেশের কাছে পাত্তা পাবেনা জিম্বাবুয়ে এমনটাই ধারণা করা হচ্ছিল। তবে সিরিজের প্রথম ওয়ানডেতে এমন ধারণাকে বৃদ্ধাঙ্গুলি দেখাল কাইয়া-রাজারা।

৫ উইকেটে জিতে সিরিজে ১-০তে এগিয়ে গেল জিম্বাবুয়ে।৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৬ রানের মাথায় ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর ৬২ রানে তৃতীয় উইকেট হারালেও প্রতিরোধ গড়ে তোলেন ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজা।

সিকান্দার রাজা আর ইনোসেন্ট কায়ার জোড়া সেঞ্চুরিতে ভর করে ৩০৪ রানের লক্ষ্য ৫ উইকেট আর ১০ বল হাতে রেখেই পেরিয়ে গেছে জিম্বাবুয়ে। ছক্কা মেরে ম্যাচ শেষ করেন রাজা। ১০৮ বলে ৮ বাউন্ডারি আর ৫ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ১৩৫ রানে।

বাংলাদেশি বোলারদের তুলোধোনা করে দুজনেই শতক হাঁকিয়েছেন। গড়েছেন ৪র্থ উইকেটে সর্বোচ্চ ১৯২ রানের জুটিবাংলাদেশের বিপক্ষে ৯ বছর আর ১৯ ম্যাচের অপেক্ষার পর জয় পেল জিম্বাবুয়ে। সেই ২০১৩ সালের ৮ মে এসেছিল ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে শেষ জয়টি, এলো আবার ২০২২ সালের ৫ আগস্ট।