জাতীয়বাংলাদেশবিদ্যুৎ ও জ্বালানী

চট্টগ্রামে গণপরিবহণ বন্ধের ঘোষণা মালিক গ্রুপের

মোহাম্মদ তোফায়েল সাহেব চাকরি করেন চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে। সকালে নাস্তা করে কর্মস্থলে যাওয়ার জন্য রাস্তায় বের হয়ে গণপরিবহন না দেখে হতবিহ্বল হয়ে পড়েন কারণ দেশে কোন হরতাল -ধর্মঘট না থাকা সত্বেও রাস্তা থেকে গণপরিবহন উধাও হয়ে যাওয়ার ব্যাপারটি প্রথমে বুঝতে পারেন নি। তোফায়েল সাহেবের মত হাজার হাজার কর্মস্থলে যাওয়া মানুষ

চট্টগ্রাম নগরীর রাস্তায় গণপরিবহন সংকটে পড়ে দূর্ভোগে পড়েনবিশ্ববাজারের সাথে সমন্বয় রেখে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। আজ রাত ১২ টা থেকে কার্যকর হবে এই নতুন দাম।

সরকারের এমন সিদ্ধান্তের পরই চট্টগ্রাম মেট্রোপলিটন মালিক গ্রুপের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়।সরকার নির্ধারিত নতুন দাম অনুযায়ী-ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রল ১৩০ টাকা করা হয়েছে। শুক্রবার রাত ১০ টায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক বাজারে জ্বালানির দাম বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ণ রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে এই দাম পুনঃনির্ধারণ করা হলো।

এর আগে গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। তাতে দাম হয়েছিল ৮০ টাকা লিটার। তার আগে এই দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারে ৬৫ টাকা।

এদিকে গণপরিবহন বন্ধ থাকায় নগরীতে সিএনজি, রিকশাওয়ালারা তিনগুণ ভাড়া হাঁকাচ্ছে। সবকিছু মিলে ঘুম থেকে উঠে সাধারণ মানুষকেই দূর্ভোগের নতুন দিনটি শুরু করতে হলো।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button