অর্থ ও বাণিজ্যএক্সক্লুসিভএশিয়াকূটনীতিজাতীয়ঢাকাবাংলাদেশরাজধানী

স্বপ্রণোদিত সফরে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

দু’দিনের স্বপ্রণোদিত সফরে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার বিকাল সাড়ে ৫টা নাগাদ তাকে বহনকারী চীনা স্পেশাল ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। ১১ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে এসেছেন তিনি।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিমানবন্দরের টারমার্কে অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভ্যর্থনাস্থলে উপস্থিত ছিলেন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন এবং জাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে তার ঢাকা সফরের কর্মসূচি শুরু করছেন।

সফরের দ্বিতীয় দিনে (রোববার) পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রাতঃরাশ বৈঠকে মিলিত হবেন তারা।পরবর্তীতে অভিন্ন ভেন্যুতে উভয় দেশের প্রতিনিধিদলের উপস্থিতিতে হবে আনুষ্ঠানিক আলোচনা।সেই আলোচনায় দ্বিপক্ষীয় বিষয়ের পাশাপাশি চীনের দিক থেকে ভূ-রাজনীতি ও কৌশলগত সহযোগিতার বিষয়গুলোতে নজর থাকবে বলে ধারণা মিলেছে।

আর বাংলাদেশের দিক থেকে বাণিজ্য বৃদ্ধি, প্রকল্পের দ্রুত বাস্তবায়ন ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো গুরুত্বের সঙ্গে উত্থাপন করা হবে জানানো হয়েছে।দুই পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন ঢাকা-বেইজিং আলোচনা শেষে অন্তত গোটা পাঁচেক চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

চুক্তি সইয়ের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। গণভবনের সেই সাক্ষাৎ শেষে দুপুরের আগেই ঢাকা ছেড়ে যাবেন তিনি। জানা গেছে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button