প্রচ্ছদ জানা অজানা

মেথি পানি পানের উপকারিতা

23
মেথি পানি পানের উপকারিতা
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: মেথি শুধুই মশলা নয়, আয়ুর্বেদ শাস্ত্র ও চিকিৎসা শাস্ত্র অনুসারে দারুণ এক প্রাকৃতিক উদ্ভিদ উপাদানও। বহু বছর ধরেই চীন ও ভারতীয় উপমহাদেশে মেথির বহুমুখী ব্যবহার চলে আসছে তার উপকারিতার জন্য।

মেথি বীজ ও মেথি পাতা উভয়ই উপকারী। তবে সহজলভ্যতার জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা হয় মেথি বীজ।

বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা পাওয়ার জন্য মেথি বীজ গ্রহণের সবচেয়ে সহজ ও কার্যকর পদ্ধতিটি হল মেথি পানি পান। এক গ্লাস পানিতে এক চা চামচ মেথি ৮ ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। সময় হয়ে গেলে ছেঁকে নিয়ে পানিটা পান করতে হবে।

এই মেথি পানি পানের উপকারিতাগুলোও জেনে নিন-

আরও পড়ুন:  ঘরোয়া ছয় পদ্ধতিতে সহজেই সিজারের দাগ দূর করুন

হজমের সমস্যা দূর হবে:

মেথি পানি পানে পেটের সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যাবে। বিশেষত গরমকালে বদহজমজনিত সমস্যায় মেথি পানি পান সবচেয়ে বেশি আরামদায়ক। এছাড়া অতিরিক্ত খাবার খাওয়ার পর মেথি পানি পান করে নিলে হজমের অনাকাঙ্ক্ষিত সমস্যার হাত থেকে নিরাপদ থাকা সম্ভব হবে।

রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে:

সকালে নাশতার সঙ্গে মেথি পানি পানে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। সেই সঙ্গে নিয়মিত মেথি পানি পানে ডায়াবেটিসের সম্ভাবনা কমিয়ে আনা যাবে।

পিরিয়ডকালীন পেট ব্যথা কমাবে:

পিরিয়ডকালীন সময়ে যাদের প্রচন্ড পেট ব্যথার সমস্যায় ভুগতে হয়, মেথি পানি পানে এই সমস্যার হাত থেকে নিস্তার পাওয়া সম্ভব হবে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্ল্যামেটরি ধর্ম পেশীকে স্বস্তি দিতে কাজ করে, যা ব্যথাভাব কমিয়ে আনে।

আরও পড়ুন:  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন কতটুকু আনারস খাবেন

ত্বকের জন্য উপকারী:

মেথিতে থাকা পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে থাকা টক্সিনকে দূর করতে অবদান রাখে, যা পরোক্ষভাবে ত্বককে প্রাণবন্ত ও উজ্জ্বল করে।

কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা কমায়:

যাদের ঘনঘন কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা দেখা দেয়, মেথি পানি পানে এই সমস্যাটির হাত থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হবে। মেথিতে থাকা পর্যাপ্ত পরিমাণ দ্রবণীয় আঁশ কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাকে কমায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares