প্রচ্ছদ জানা অজানা

কানের দুলে সেরে যেতে পারে মাইগ্রেন!

24
কানের দুলে সেরে যেতে পারে মাইগ্রেন!
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : শুধু যে কানের লতিতেই কানের দুল ঝুলবে এটা সঠিক কথা নয়। অনেকেই কানের আগা, গোঁড়া, ভেতরের নরম হাড়ে ফুটো করে নানা রকম গয়নায় নিজেকে সাজাতে ভালবাসে। কানের এই বাহারি ডিজাইন এর স্টাইল এখন ডিজিটাল সময়ের ট্রেন্ড হিসাবে চলছে।

কান ফুটো করে দুল পরার রেওয়াজ শুধু নারীদের একচেটিয়া স্বভাব নয়, বহু যুগ ধরে বিভিন্ন দেশের পুরুষরাও কান ফুটিয়ে বাহারি দুল পরছেন। তবে এখনকার অনেক ছেলেরাই কানে ‘পিয়ারসিং’ করাচ্ছেন। দ্যা ওয়ালের খবর।

বিশেষজ্ঞদের দাবি, এই কান ফোটানো এখন শুধু স্টাইল নয়, এর পেছনে কিছু উপকারিতাও আছে বটে। আমাদের কানের একটা নির্দিষ্ট জায়গায় পিয়ারসিং করালে মাইগ্রেনের ব্যথা কমতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা।

আরও পড়ুন:  ৫ কারণে বুদ্ধি কমে

কিন্তু এই পিয়ারসিং কোথায় করতে হবে? গবেষকরা বলছেন, মানুষের কানের তিনটি অংশ বহিঃকর্ণ, মধ্যঃকর্ণ ও অন্তঃকর্ণ। আর এই পিয়ারসিং করাতে হবে কানের বহিঃকর্ণে। কানের বাহিরের দিকটায় অনেকগুলা ভাঁজ আছে। আমাদের মাথার দিকে নরম অস্থি বা তরুণাস্থি দিয়ে তৈরি যে অংশকে ‘হেলিক্স’ বলে। হেলিক্সের সাধারণত দুইটা অংশ, একটি অ্যান্টিহেলিক্স অর্থাৎ পিনা বা কর্ণছত্রের ঠিক ভেতরের ভাঁজ এবং অপরটি ইয়ার চ্যানেলের ঠিক উপরে।

কানের ভেতরে যে অংশটা সোজা চলে যাচ্ছে তার ঠিক মাথার উপরে তরুণাস্থি দিয়ে তৈরি হেলিক্স যাকে বলা হয় ক্রাক্স অব হেলিক্স। এই অংশ আমাদের মস্তিষ্কে গিয়ে সরাসরি মিশেছে।

আরও পড়ুন:  শিশু খেতে চায়না,ঠাণ্ডা মাথায় ধৈর্য ধরে কিছু টিপস মেনে শিশুকে খাওয়াতে পারেন

গবেষকরা বলছেন, ঠিক ওই অংশ বরাবর যদি ফুটো করা যায় তাহলে মাথাব্যথা কমে যাওয়ার একটা উপায় বের হতে পারে। আর এই পদ্ধতিকে বলা হয় ডাথ পিয়ারসিং। যদিও গবেষকদের এই দাবির পেছনে যথাযোগ্য প্রমাণ নেই এখন পর্যন্ত, তবে তারা কিছু মাইগ্রেনের রোগীদের উপর এই পদ্ধতির প্রয়োগ করে উপকার মিলেছে বলে দাবি করেছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares