প্রচ্ছদ বাংলাদেশ জেলা

সাতক্ষীরার বৃদ্ধ আব্দুল জব্বারের আকুতি ‘মৃত্যুর পর লাশ যেন নদীতে ভাসানো না হয়’

25
সাতক্ষীরার বৃদ্ধ আব্দুল জব্বারের আকুতি ‘মৃত্যুর পর লাশ যেন নদীতে ভাসানো না হয়’
পড়া যাবে: < 1 minute

সাতক্ষীরার বৃদ্ধ আব্দুল জব্বারের আকুতি ‘মৃত্যুর পর লাশ যেন নদীতে ভাসানো না হয়’

“মৃত্যুর আগে আর হয়তো বা নিজের কোন জায়গায় স্থায়ীভাবে ঘর নির্মাণ করতে পারবো না, পাবো না হয়তো সরকারি কোন সুবিধা। নিজের বলতে যেহেতু আমার কোন জায়গা জমি কিছুই নেই, সেহেতু আমার মৃত্যুর পর আমাকে যেন নদীতে ফেলে দেওয়া না হয়, অবশ্যই যেন মাটিতে দাফন করা হয়। সেটা সরকারি কবরস্থানে হলেও চলবে”।

এমনভাবে কাঁদতে কাঁদতে হৃদয় বিদারক এ কথা গুলো বললেন, সাতক্ষীরার আশাশুনি উপজেলার কুল্যা গ্রামের ৭০ বছর বয়সী বৃদ্ধ আব্দুল জব্বার। পেশায় তিনি একজন শ্রমিক। তিনি কুল্যা ইউনিয়নের ১নং ওয়ার্ডের বাসীন্দা।

আরও পড়ুন:  সাতক্ষীরায় করোনা আক্রান্ত হয়ে নার্সের মৃত্যু

দীর্ঘ প্রায় ৩৫ বছর যাবত ওই গ্রামের বিভিন্ন মানুষের বাড়ীর আঙ্গিনায় কুড়ে ঘর বেঁধে তিনি বসবাস করে আসছেন। তার নিজের বলতে কিছুই নাই। তিনি একজন প্রকৃত অসহায় ভূমিহীন হলেও তার নামে নেই কোন বয়স্ক ভাতার কার্ড, নেই ভিজিডি কার্ড, নেই ভূমিহীন তালিকায় নাম, এমনকি কয়েক যুগ ধরে মানুষের বাগানে বনবাসী হয়ে অস্থায়ী ভাবে বসবাস করলেও ভাগ্যে মেলেনি এক টুকরো সরকারি জমি বা একটি সরকারি ঘর।

 

তিনি সরকারি সকল সুবিধা বঞ্চিত হয়েও কায়িক পরিশ্রম করে জীবনযাপন করে চলেছেন। তিনি গ্রামের বিভিন্ন স্থানে মাটি কাটা থেকে শুরু করে দো-চালা ঘর নির্মানের কাজ করে থাকেন। অথচ আজ পর্যন্ত কোন সরকারি-বেসরকারি পর্যায়ের কোন সংস্থা বা ব্যক্তি উদ্যোগে তিনি পাননি কোন সাহায্য। তাই জীবন সায়াহ্নে এসে তার একটাই আকুতি তার মৃত্যুর পর তার মরদেহ যেন নদীতে না ফেলে এক টুকরো জমিতে দাফনের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন:  সরুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

বাংলা ম্যাগাজিন

বাংলা ম্যাগাজিন সাতক্ষীরা ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।