এশিয়াবিশ্ব সংবাদ

যুদ্ধে জড়িয়েছে দুই প্রতিবেশী দেশ আর্মেনিয়া ও আজারবাইজান

আবারও যুদ্ধে জড়িয়েছে দুই প্রতিবেশী দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। গত সোমবার রাতভর গোলাগুলিতে উভয়পক্ষের ৯৯ জন সেনা নিহত হয়েছেন। এদের মধ্যে ৪৯ জন আর্মেনিয়ার এবং ৫০ জন আজারবাইজানের সেনা রয়েছে।

এর আগে সংঘর্ষের পর তাৎক্ষণিকভাবে আর্মেনিয়ার অর্ধশত সেনা নিহত হওয়ার কথা জানা গিয়েছিল। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আজারবাইজানের সেনা নিহতের তথ্যও সামনে এসেছে। আজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেশী এই দেশ দুটি একে অপরের সঙ্গে যুদ্ধ করেছে। তাদের মধ্যে তিন দশক ধরে নিয়মিত ছোট ছোট সংঘর্ষ চলছে। অন্যদিকে মঙ্গলবার রাশিয়া বলেছে, সর্বশেষ সংঘর্ষ বন্ধের জন্য তারা যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করেছে।

সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করছে। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আজারবাইজানের সশস্ত্রবাহিনীর বেশ কয়েকটি অবস্থান, আশ্রয়কেন্দ্র ও সামরিক স্থাপনা আর্মেনীয় সেনাবাহিনীর হামলার শিকার হয়েছে। হামলায় ড্রোন, মর্টারসহ বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাতভর ওই যুদ্ধে তাদের ৪৯ জন সৈন্য নিহত হয়েছে। অন্যদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই সংঘর্ষে তাদেরও ৫০ জন সৈন্য নিহত হয়েছেন।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করা হয়েছে, তাদের সীমান্তে আর্মেনীয় সেনারা গুপ্তচরবৃত্তি ও অস্ত্র মোতায়েন করেছে এবং স্থানীয় ও সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

বাংলা ম্যাগাজিন এস/কে 

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button