প্রচ্ছদ জানা অজানা

আপেল খাচ্ছেন নাকি মোম খাচ্ছেন!

27
আপেল খাচ্ছেন নাকি মোম খাচ্ছেন!
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক: আপেল দেখতে খুব চকচকে হয়। কেননা আপেলের ত্বকে প্রাকৃতিকভাবেই মোম উৎপন্ন হয়।

তাছাড়া আপেলকে আরো আকর্ষণীয় করে তুলতে এবং পচনরোধ করতে গুবরে পোকা থেকে প্রাপ্ত মোম ফলটির উপর আবরণে মাখানো হয়। পাশাপাশি পেট্রোলিয়াম জাতীয় মোম আপেলে আস্তরণ দেওয়ার কাজে ব্যবহার করা হয়। মোম দিয়ে আপেলকে আবৃত করে রাখলে আপেল বাইরের দিক দিয়ে আর্দ্র অবস্থা থেকে তথা বিভিন্ন অণুজীবের আক্রমণ থেকে রক্ষা পায়।

মজার ব্যাপার হলো আপেলের উপর মোমের এমন প্রলেপ দেবার পদ্ধতি বেশ পুরনো। সেই ১৯২০ সাল হতে প্রচলিত এ প্রক্রিয়া। ১ কেজি মোম দিয়ে প্রায় ১ লক্ষ ৬০ হাজার আপেলেকে মোমের কোট পরানো সম্ভব। US Food And Administration-এ মোমকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় বলে স্বীকৃতি দিয়েছে। স্বীকৃতি দেবার পরেও প্রশ্ন থেকেই যায়।

আরও পড়ুন:  সাধারণ মানুষ এন-৯৫ মাস্ক পরলে লাভের থেকে ক্ষতি বেশি

স্বাস্থ্যবিদদের মতে, মোম খাওয়া স্বাস্থ্য জন্য অবশ্যই সম্মত নয়। এর প্রতিকারের জন্য আপেলকে পানি বা ভিনেগার দিয়ে ভালোভাবে ধুয়ে নতুবা ছিলে খাওয়া উচিত। তবে আপেলের ত্বকের ঠিক নিচেই অনেক প্রয়োজনীয় ভিটামিন থাকে। তাই ভালো হয় যদি কেবল আপেলের পাতলা ত্বকটুকুই সাবধানে চিরে ফেলে দেয়া যায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।