প্রচ্ছদ জানা অজানা

গরমে সুস্থ থাকতে এই ৭ পরামর্শ

21
গরমে সুস্থ থাকতে এই ৭ পরামর্শ
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : অতিরিক্ত গরমে অতিষ্ঠ জনজীবন। বছরের এই সময়ে গরমের কারণে বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে। ঘামাচি, সর্দিজ্বর থেকে শুরু করে ইনফ্লুয়েঞ্জা, জলবসন্ত, ডায়রিয়া, জন্ডিস, সাইনাসে প্রদাহ, টনসিলে প্রদাহ, কানের নানাবিধ সমস্যাসহ হিটস্ট্রোকও হয়ে থাকে। তাই এই সময়ে সুস্থ থাকতে মানতে হবে বাড়তি সতর্কতা।

এছাড়া গরমে পানিশূন্যতা, হিটস্ট্রোকের সমস্যা বেশি হয়ে থাকে। তাই এ সময় চাহিদামাফিক বিশুদ্ধ পানি পান করতে হবে। পানি পানের পাশাপাশি খাবার স্যালাইন খেতে হবে। গরমে শরীর থেকে যে লবণপানি বের হয়ে যায়, তা পূরণ করবে খাবার স্যালাইন। তবে ডায়াবেটিস রোগীরা শুধু পানি পান করবেন। আসুন জেনে নেই গরমে সুস্থ থাকতে কি কি করা উচিত।

আরও পড়ুন:  গলাব্যথা ও খুসখুসের সমস্যায় পান করুন ঘরোয়া পানীয়

অতিরিক্ত রোদ বা গরম এড়িয়ে চলতে হবে। এ ছাড়া চাহিদামাফিক পানি পান ও অন্যান্য তরল পান করতে হবে। যেমন খাবার স্যালাইন, ফলের রস খেতে হবে। চা ও কফি কম পান করা উচিত।

রোদ এড়িয়ে চলতে টুপি, ছাতা এবং রোদ চশমা ব্যবহার করতে পারেন। আর হালকা, ঢিলেঢালা ও সুতি জামা পড়তে হবে।

বাইরে বের হলে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা যেতে পারে। এসব আপনাকে রোদে পোড়া থেকে সুরক্ষা দেবে।

প্রয়োজন মত গোসল করে শরীর ঘাম ও ময়লামুক্ত রাখতে হবে। কাজের ফাঁকে বিশ্রাম নিন।

এ সময় ভাত, ডাল, সবজি, মাছ খাওয়াই ভালো। এছাড়া মৌসুমি ফল খেতে পারেন, যা শরীরের প্রয়োজনীয় পানি ও লবণের ঘাটতি মেটাবে।

আরও পড়ুন:  সমবয়সী মেয়েকে বিয়ে করলে যা হয়

রোজ সকালে ঘুম থেকে উঠে আধা ঘণ্টা ব্যায়াম করুন। ব্যায়াম শেষে পর্যাপ্ত পানি পান করুন।

গরমের কারণে অসুস্থ হয়ে পড়লে রোগীকে দ্রুত শীতল কোনো স্থানে নিয়ে ফ্যান ছেড়ে দিন। আর পাখা দিয়ে বাতাস করতে পারেন। এ সময় ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিতে হবে। বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares