কূটনীতিঢাকাবাংলাদেশবিএনপিরাজনীতি

বিএনপির মহাসচিব জাপানের রাষ্ট্রদূত এর সাথে ঢাকায় আজ বৈঠক করেছেন

আজ রোববার সকাল ১০টায় ঢাকায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে জাপান রাষ্ট্রদূত ইতো নাওকির সঙ্গে বৈঠক করেছে বিএনপির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে দূতাবাসের পলিটিক্যাল অফিসার ইয়োশাইকি কোবাইশি ছিলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ প্রমুখ নেতা বৈঠকে অংশ নিয়েছেন।বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকাল ১০টা থেকে ১০টা ২০ মিনিট পর্যন্ত এই বৈঠক হয়।

সাম্প্রতিক সময়ে বিরোধী দলের ওপর যে হামলা-মামলার ঘটনাগুলো ঘটেছে, সেগুলো আলোচনায় এসেছে কি না, জানতে চাইলে আমীর খসরু বলেন, সমকালীন রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকের পর আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ-জাপানের যে সম্পর্ক, সেটা অনেক দিনের। জাপান আমাদের বাই লেটারেল ডোনারদের (দাতা) মধ্যে সবচেয়ে বড় ডোনার। আজ আমাদের দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় যেসব বিষয় আছে, সেগুলোর ওপর আলোচনা হয়েছে। এ ছাড়া সমকালীন যে রাজনৈতিক অবস্থা, তার ওপর আলোচনা হয়েছে।’

গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউতে দলের মোমবাতি প্রজ্বালন কর্মসূচি শেষ হওয়ার পরপরই আজকের বৈঠক হলো। গতকাল বিএনপির সেই কর্মসূচিতে হামলা চালান শাসক দল আওয়ামী লীগের নেতা–কর্মীরা।

এতে দলের নেতা তাবিথ আউয়ালসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা আহত হন। আবার গতকাল নিজ জেলা নোয়াখালী থেকে ফেরার পথে কুমিল্লার মনোহরগঞ্জে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু অতর্কিত হামলার শিকার হন।

দুদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে তাদের মধ্যে আলাপ হয়েছে বলে বৈঠক শেষে জানিয়েছেন আমির খসরু মাহমুদ চৌধুরী।

বাংলা ম্যাগাজিন /এমএ

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button