fbpx
প্রচ্ছদ প্রবাস

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার।

5
দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার।

পড়া যাবে: < 1 minute

মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গু’য়ান ইঞ্জিকে দুর্নীতির অ’ভিযোগে গ্রে’ফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। আলোচিত আন্ডারসেট টানেল প্রকল্পে ৬.৩ বিলিয়ন রি’ঙ্গিত দুর্নীতির অ’ভিযোগে তাকে গ্রে’ফতার করা হয়েছে।

এছাড়াও ২০১৬ সালে একটি জমি চুক্তি অনুমোদন এবং চলতি বাজারের চেয়েও কম দামে একটি বাংলো কেনার ক্ষেত্রে ক্ষমতার অ’পব্যবহারের আরও দুটি অ’ভিযোগ আনা হয়েছে লিমের বিরু’দ্ধে।
মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন এক বিবৃতিতে জানায়, শুক্রবার (৭ আগস্ট) সকাল ১০টায় এমএসিসি আইন ২০০৯ এর ধা’রা ১৬ (ক) (এ) এর অধীনে দুর্নীতির মা’মলায় বিশেষ আ’দালতে জ্যেষ্ঠ বিরোধীনেতা লিমের বিরু’দ্ধে অ’ভিযোগ আনা হবে।

এদিকে এমএসিসি জানিয়েছে, ম’ঙ্গলবার (১১ আগস্ট) পেনাং দায়রা আ’দালতে এমসিসি আইনের ২৩ ধা’রায় লিমের বিরু’দ্ধে পৃথক মা’মলার জন্যও চার্জ করা হবে।
এমএসিসির চিফ কমিশনার দাতুক সেরি আজম বাকির বরাত দিয়ে বলা হয়েছে, মা’মলার ত’দন্তের কাগজপত্র অ্যাটর্নি-জেনারেল চেম্বারে জমা দেওয়া হবে।

আরও পড়ুন:  অভিবাসী শনাক্তে নতুন পদ্ধতি চালু করতে যাচ্ছে মালয়েশিয়া

গত ৩০ জুন, এমএসিসি আন্ডারসেট টানেল প্রকল্পে দুর্নীতির ত’দন্তে সহায়তা করতে পেনাং বন্দর কমিশনের (পিপিসি) প্রাক্তন ঊর্ধ্বতন এক কর্মকর্তাকেও আট’ক করেছে কমিশন।
পেনাংয়ের মুখ্যমন্ত্রী চৌ কন কন ইয়াও, পাশাপাশি বর্তমান এবং সাবেক রাজ্য নির্বাহী কাউন্সিল সদস্যদেরও মেগা প্রকল্প সম্পর্কে এমএসিসির কাছে তাদের বক্তব্য দেওয়ার জন্য আহ্বান করা হয়েছিল।

পেনাং রাজ্যের একটি আন্ডারসির টানেল প্রকল্পের বিরু’দ্ধে দুর্নীতির অ’ভিযোগের বি’ষয়ে মাসব্যাপী ত’দন্ত শুরু হয়, যা তিনি ২০০৮ সাল থেকে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্বে থাকা অবস্থায় এবং ২০১৮ সালে অর্থমন্ত্রী হিসাবে নিযুক্ত হওয়া পর্যন্ত। লিম মাহাথির মোহা’ম্মা’দ নেতৃত্বাধীন প্রশাসনের অর্থমন্ত্রী ছিলেন, যা ফেব্রুয়ারিতে ভেঙে পড়ে।

তিনি মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ান এমডিবি) থেকে চুরি হওয়া
কোটি কোটি টাকা উ’দ্ধারের প্রচেষ্টাতে অন্যতম প্রধান নেতা ছিলেন।
গত মাসেই ওয়ান এমডিবি থেকে অর্থ আ’ত্মসাতের ঘটনায় নাজিবকে ক্ষমতার অ’পব্যবহার, অর্থ পাচার ও বিশ্বা’সভ’ঙ্গের অ’পরাধের সাতটি মা’মলায় দোষী সাব্যস্ত করে তাকে ১২ বছরের কারা’দন্ডে দ’ণ্ডিত করা হয়েছে।

আরও পড়ুন:  প্রবাসীর স্ত্রী সকল ভাবিদের জন্য স*তর্কতা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।