জাতীয়নির্বাচনবাংলাদেশ

৮৭১১ কোটি টাকার প্রকল্প চূড়ান্ত করেছে ইসি ২ লাখ ইভিএম কিনতে

আজ সোমবার  নির্বাচন কমিশনের বৈঠক শেষে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন,আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ভোট করতে নতুন প্রকল্প অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আরো ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন–ইভিএম কেনার জন্য ৮ হাজার হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব চূড়ান্ত করেছে।

আজ দুপুরে কমিশনের বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের উদ্দ্যেশে বলেন, ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব কমিশন অনুমোদন করেছে। এই প্রকল্পের আওতায় প্রায় দুই লাখ ইভিএম কেনা হবে। এ ছাড়া ইভিএম সংরক্ষণ জনবল তৈরি ও প্রশিক্ষণের জন্য এখানে ব্যয় রাখা হয়েছে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, এ প্রকল্পে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৮৭১১ কোটি টাকা। প্রকল্পে ২ লাখ ইভিএম কেনার প্রস্তাব করা হয়েছে। এছাড়া অন্যান্য ব্যয় ধরা হয়েছে।

রাজনৈতিক বিতর্কের মধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। তাদের হাতে এখন দেড় লাখ ইভিএম আছে। এক দিনে ১৫০ আসনে ভোট করতে হলে আরও প্রায় ২ লাখ ইভিএম প্রয়োজন হবে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আমরা কমিশন অনুমোদন করেছি।এটির চূড়ান্ত অনুমোদনের জন্য দ্রুত পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। তার আগে জনবল সংক্রান্ত একটি বৈঠক করা হবে অর্থমন্ত্রণালয়ের সাথে।

বাংলা ম্যাগাজিন /এমএ

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button