আইন-আদালতঢাকাবাংলাদেশরাজনীতি

যুবলীগের বহিষ্কৃত সভাপতি আবার ও সম্রাটের জামিনের মেয়াদ বাড়ল

আজ সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান আদেশ দেন যে, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিনের মেয়াদ বাড়ল আগামী ২০ অক্টোবর পর্যন্ত।

অন্যদিকে সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানি আবারও পিছিয়ে আগামী ২২ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। আজ অভিযোগ গঠন বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। সম্রাটও আদালতে হাজির হন। গত ২২ আগস্ট সম্রাটকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়।

আজ তাঁর পক্ষে আইনজীবী জামিন স্থায়ী করার আবেদন করেন। পৃথক আবেদনে আইনজীবী অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য সময় চান। সময়ের আবেদনে বলা হয়, সম্রাটের পক্ষে নিয়োজিত বিজ্ঞ সিনিয়র আইনজীবী এহসানুল হক সমাজী চিকিৎসার জন্য বিদেশে থাকায় অভিযোগ গঠন বিষয়ে শুনানি করা সম্ভব নয়। শুনানি শেষে আদালত সম্রাটের জামিনের মেয়াদ বৃদ্ধি করেন এবং অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য নতুন তারিখ ধার্য করেন।

সম্রাট গুরুতর অসুস্থ বিবেচনায় পাসপোর্ট আদালতে জমা দেওয়ার শর্তে ২২ আগস্ট জামিন মঞ্জুর করেন। এ সময় তিনি বিদেশ যেতে পারবেন না। এর আগে গত ২৪ মে সম্রাট আদালতে আত্মসমর্পণ করেন। ওই দিন তাকে কারাগারে পাঠানো হয়।

এর আগে ১৮ মে এই মামলায় সম্রাটের জামিন বাতিলের আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ।বিচারিক আদালতের দেওয়া জামিন বাতিল চেয়ে গত ১৬ মে হাইকোর্টে আবেদন করেছিল দুদক। একই সঙ্গে সম্রাটকে সাত দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট।এ মামলায় ১১ মে জামিন পেয়েছিলেন সম্রাট। পরে সম্রাটের জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তাঁর সহযোগী তৎকালীন যুবলীগের নেতা এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে র‍্যাব। তখন র‍্যাব জানায়, গ্রেপ্তারের সময় সম্রাট ও আরমান মদ্যপ ছিলেন। তাঁদের কাছে বিদেশি মদ ছিল। এ কারণে ভ্রাম্যমাণ আদালত তাঁদের ছয় মাসের কারাদণ্ড দেন।

গ্রেপ্তারের পর সম্রাট ও আরমানকে কুমিল্লা থেকে ঢাকায় আনা হয়। ঢাকায় আনার পর সম্রাটকে সঙ্গে নিয়ে তাঁর কাকরাইলের কার্যালয়ে অভিযান চালায় র‍্যাব। সম্রাটের কার্যালয়ে বন্য প্রাণীর চামড়া, মাদকদ্রব্য ও অস্ত্র পাওয়ার কথা জানানো হয়। বন্য প্রাণীর চামড়া রাখায় ভ্রাম্যমাণ আদালত সম্রাটকে ছয় মাসের কারাদণ্ড দেন।

বাংলা ম্যাগাজিন /এমএ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button