অপরাধএক্সক্লুসিভজাতীয়বাংলাদেশ

জাতীয় সংসদ নির্বাচনে জঙ্গীরা নাশকতার সুযোগ নিতে পারেঃডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রতিবারই রাজনৈতিক সহিংসতা বাধে। এ সময় পুলিশ বাহিনী এটি মোকাবিলায় ব্যস্ত হয়ে যায়। এ সুযোগটা জঙ্গিরা নিতে পারে। তারা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এ মুহূর্তে কিছু আলামতও দেখা গেছে।

এ সময় শফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে জঙ্গিবাদের প্রেক্ষাপটে দেখা গেছে, দেশের কোনো কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দেয় না। জঙ্গিবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগান যুদ্ধ, তারপর ইরাক যুদ্ধ, এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। আমরা সবকিছু মোকাবিলা করেছি, দমন করেছি।’

আজ সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ডিএমপি কমিশনার এ কথা বলেন।তিনি আরও বলেন, ‘জঙ্গিবাদ ক্ষোভ ও বঞ্চনা থেকে সৃষ্টি হয়। যত দ্রুত এই ক্ষোভ প্রশমিত করা যাবে, তত তাড়াতাড়ি দমন হবে। আমরা ছোটবেলা মসজিদে যাওয়ার সময় থেকে শুনে আসছি ফিলিস্তিনে আমাদের মুসলিম ভাইদের খুন করা হচ্ছে। এই বঞ্চনা থেকেই জঙ্গিবাদের সৃষ্টি হয়।’

ডিএমপি কমিশনার বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে প্রতি পাঁচ বছর পরপর, বিশেষ করে নির্বাচনের আগে, রাজনৈতিক প্রেক্ষাপট উত্তপ্ত হয়ে উঠে। এ সময় বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি থাকে। বিভিন্ন দলের সভা-পাল্টা সভা ও সমাবেশ হয়। এতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ব্যস্ত থাকে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে জঙ্গিরা মাথা চাড়া দিয়ে উঠে। তাই এ সময়টা সতর্ক দৃষ্টি রাখতে হবে।

ডিএমপি কমিশানর বলেন, অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) আমার অত্যন্ত প্রিয়। কারণ আমি এটিইউ জন্মের সময় প্রথম প্রধান ছিলাম। এখনো মনে পড়ে, নিজে মার্কেটে গিয়ে পছন্দ করে করে চেয়ার কিনেছি, এই সংস্থাকে দাঁড় করানোর জন্য। যখন অফিসাররা যোগদান করল, কোনো গাড়ি ছিল না।

অল্পকিছু সোর্সমানির টাকা পেয়েছিলাম সেটি দিয়ে, ধার করে বন্ধু-বান্ধবদের কাছ থেকে গাড়ি কিনলাম। নিজে গাড়ি কিনে কিনে অফিসারদের চলাচলের ব্যবস্থা করেছিলাম। বিধি প্রণনয়ের জন্য একাধিক মিটিং করেছি মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তরে। এখন সংস্থাটি আস্তে আস্তে দাঁড়িয়ে যাচ্ছে। দেশের মানুষের কাছাকাছি পৌঁছে যাচ্ছে।

শফিকুল ইসলাম বলেন, আমি এটিইউতে থাকাকালে কয়েক লাখ টাকার বই কিনেছিলাম। অনেক বই আমি আমেরিকা থেকে টাকা খরচ করে এনেছিলাম। এগুলো সংস্থাটির অমূল্য সম্পদ। জঙ্গিবাদ কি, কেন জঙ্গিবাদে জড়াই এসব বিষয় যাতে অফিসাররা জানতে পারে সেজন্য বইগুলো কিনেছিলাম।

এন্টি টেররিজম ইউনিটের প্রধান এস এম রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন ও আইজিপি ড. বেনজীর আহমেদ প্রমুখ।

বাংলা ম্যাগাজিন /এসকে

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button