বিশ্ব সংবাদমধ্যপ্রাচ্য

তিনমাসের মধ্যেই টিকটক ও পাবজি নিষিদ্ধ করছে আফগানিস্তানে তালেবানরা

আফগানদের জন্য আরেকটি নিষেধাজ্ঞা।তালেবান সরকারের টেলিযোগাযোগ দপ্তরের ঘোষণার বরাতে জিও নিউজের এক তথ্যের বরাতে জানা যায় ভিডিও শেয়ারিং মাধ্যম টিকটক ও গেমিং অ্যাপ পাবজি নিষিদ্ধ করতে যাচ্ছে আফগানিস্তান। তিন মাসের মধ্যে এ নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

টিকটক ও পাবজি দুটি অ্যাপই আফগানদের কাছে জনপ্রিয়। গত বছর আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর গান, চলচ্চিত্র ও টিভি নাটকের ওপর নিষেধাজ্ঞা জারি করে তালেবান। এখন বিনোদনের জন্য আফগানদের কাছে টিকটক, পাবজিসহ হাতে গোনা কয়েকটি ক্ষেত্র অবশিষ্ট আছে। এবার এ দুটি জনপ্রিয় অ্যাপও নিষিদ্ধ হতে যাচ্ছে।

তালেবান দেশে ক্ষমতা দখল করার পর থেকে, একাধিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং ওয়েবসাইটগুলিকে অনৈতিক বলে মনে করে ব্লক করেছে। দক্ষিণ এশিয়ার দেশটিতে মিডিয়া আউটলেটগুলির অধিকার এবং কার্যকারিতা হ্রাস করা হয়েছে। খামা প্রেস রিপোর্ট করেছে- নিরাপত্তা সেক্টর এবং শরিয়া আইন প্রশাসকদের কর্মকর্তাদের সাথে একটি সম্মেলনে, তালেবান ঘোষণা করেছে যে তারা টিকটক ও পাবজি  উভয় অ্যাপকে আফগানিস্তানে নিষিদ্ধ করবে। দেশের টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার বিষয়ে অবহিত করা হয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যে নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।

যোগাযোগ মন্ত্রী নজিবুল্লাহ হাক্কানি বলেছেন, “আমরা ২৩.৪ মিলিয়ন ওয়েবসাইট ব্লক করেছি। বক্তৃতা করার সময়, সরকারের যোগাযোগ উপমন্ত্রী আহমেদ মাসুদ লতিফ রাই অনলাইন বিষয়বস্তু নিয়ন্ত্রণে তালেবানদের সাথে সহযোগিতা করতে অস্বীকার করার জন্য ফেসবুকের নিন্দা করেছিলেন।

দেশের মিডিয়া সংস্কৃতিতে বড় ধরনের পরিবর্তন এসেছে। যার মধ্যে অর্ধলক্ষাধিক মিডিয়া আউটলেট বন্ধ রয়েছে, বেশ কয়েকটি চ্যানেল এবং ওয়েবসাইটের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে, কাজের সীমাবদ্ধতা বৃদ্ধি, সহিংসতা, এবং সাংবাদিকদের হুমকির মুখে ফেলা হয়েছে।

‘অনৈতিক বিষয়বস্তু’ প্রদর্শনের অভিযোগে আফগানিস্তানে তালেবান সরকার ২ কোটি ৩০ লাখের বেশি ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার পর এ ঘোষণা এল।টেলিযোগাযোগ ও ইন্টারনেট–সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশনাগুলো অনুসরণ করার আদেশ দিয়েছে তালেবান সরকার।

তালেবান  ক্ষমতায় আসার পর থেকে, ৪৫ শতাংশেরও বেশি সাংবাদিক তাদের চাকরি ছেড়ে দিয়েছে এবং আফগানিস্তানের মিডিয়ার উপর ক্রমবর্ধমান নিষেধাজ্ঞাও বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছে।

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর তালেবান সরকার দেশটির নারীদের অধিকার রক্ষা, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এবং সরকারি কর্মকর্তাদের জন্য ক্ষমা ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছিল।তবে তালেবান সেসব প্রতিশ্রুতি না রাখায় আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মধ্যে আছে।

বাংলা ম্যাগাজিন /এমএ

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button