জাতীয়বাংলাদেশশিক্ষাঙ্গন

বিসিএস ছাড়া চাকরী প্রার্থীদের বয়সসীমায় ৩৯ মাস ছাড় দিয়েছে সরকার

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা জারি হয়।তাতে জানানো হয়, সরকারি সব চাকরির ক্ষেত্রে নিয়োগে (বিসিএস ছাড়া) প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমায় ৩৯ মাস ছাড় দিয়েছে সরকার।

করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের জন্য সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় আবেদনের বয়সসীমা ৩৯ মাস ছাড় দিয়েছে সরকার। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত প্রার্থীদের সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়সে ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে এই শর্ত বিসিএস পরীক্ষায় আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।আজ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল মন্ত্রণালয়/বিভাগ ও এর অধিঅধিদপ্তর/পরিদপ্তর/নশ্বর এবং সংবিধিবন্ধ/ স্বায়ত্তশাসিত/জাতীয়কৃত প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ব্যতীত) সরাসরি নিয়োগের লক্ষ্যে কোভি৬-১৯ পরিস্থিতির কারণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সে সকল দপ্তর/প্রতিষ্ঠান এর ৩০-০৬-২০২৩ তারিখ পর্যন্ত প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদনের আবেদনের  ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করার সুযোগ পাবেন। উল্লিখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

অর্থাৎ ২০২০ সালের ২৫শে মার্চের পর থেকে যাদের চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩০ বছর পার হয়েছে বা হচ্ছে, তারা ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত জারি করা নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্য হবেন।এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে করোনাভাইরাসের কারণে সরকারি চাকরিপ্রার্থীদের জন্য দুই দফায় বয়স ছাড় করে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। সে সময় মোট ২১ মাস বয়সের ছাড় দেওয়া হয়। তবে বয়সের এই ছাড় বিসিএসের জন্য প্রযোজ্য হয়নি।

বাংলা ম্যাগাজিন /এমএ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button