প্রচ্ছদ জীবন-যাপন

পাওয়া গেল ৬ ধরণের ক'রোনা ভা'ইরাসে, জেনে নিন নতুন উপসর্গ

24
পাওয়া গেল ৬ ধরণের ক'রোনা ভা'ইরাসে, জেনে নিন নতুন উপসর্গ
পড়া যাবে: < 1 minute

ক’রোনার ভা’ইরাসেে এখনও কাতর পুরো বিশ্ব। ক’রোনা নিয়ে একের পর এক দুঃসংবাদই দিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সাথে সাথে মিলছে ক’রোনার নতুন নতুন আপডেট। এর মধ্যে আরো ছয় রকমের ক’রোনাভা’ইরাসেের অস্তিত্বের খবর জানালেন একদল ব্রিটিশ গবেষক।

মা’র্চ থেকে এপ্রিল পর্যন্ত লন্ডনের কিংস কলেজের একদল গবেষক ব্রিটেন ও আমেরিকার প্রায় ১,৬০০ জন ক’রোনা রোগীকে নিয়ে সমীক্ষা চালান। এই ভা’ইরাসেে আ’ক্রান্ত হওয়ার পর থেকে ৮-১০ দিন পর্যবেক্ষণের পর রোগীদের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এই ছয় রকমের ক’রোনাভা’ইরাসেের অস্তিত্বের সন্ধান পেয়েছেন তারা।গবেষকদের দাবি, ছয় রকমের ক’রোনাভা’ইরাসেের উপসর্গগু’লিও ভিন্ন ভিন্ন ধরনের। জেনে নেই এই ৬ ক’রোনার নতুন উপসর্গগুলো।

১. এই ধরনের ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তদের মধ্যে গা, হাত-পা ব্যথা, গলা ব্যথা, মাথা যন্ত্র’ণা, ঘ্রাণশক্তি হা’রানো, সর্দি-কাশির মতো উপসর্গগু’লি পাশাপাশি শ’রীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি থাকে এবং জ্বর তিন দিনের বেশি সময় পর্যন্ত স্থায়ী হয়।

আরও পড়ুন:  স্ত্রী'র এই ছবিটি দেখা মাত্রই, স্ত্রী'কে ডিভোর্স দেন স্বামী!

২. এই ধরনের ক’রোনাভা’ইরাসেের ক্ষেত্রে আ’ক্রান্তদের শ’রীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে। জ্বর না থাকলেও গা, হাত-পা ব্যথা, গলা ব্যথা, মাথা যন্ত্র’ণা, ঘ্রাণশক্তি হা’রানো, সর্দি মতো উপসর্গগু’লি দেখা যায় আ’ক্রান্তদের মধ্যে।

৩. এই ধরনের ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তদের মধ্যে দু’-তিন দিন ধরে পেটে ব্যথা, পেট কামড়ানো বা মোচড় দেওয়া, ডায়েরিয়া, খাওয়ার ইচ্ছে না থাকা, গলা ব্যথা, মাথা যন্ত্র’ণার মতো সমস্যা দেখা দেয়। তবে এ ক্ষেত্রে ভা’ইরাসেে আ’ক্রান্তদের মধ্যে জ্বর বা সর্দি-কাশির মতো সমস্যাগু’লি থাকে না।

৪.এই ধরনের ক’রোনাভা’ইরাসেের ক্ষেত্রে আ’ক্রান্তদের মধ্যে গলা ব্যথা, মাথা যন্ত্র’ণা, ঘ্রাণশক্তি হা’রানো, সর্দি-কাশি, জ্বরের পাশাপাশি সারাক্ষণ ক্লান্তি ও অবসন্নভাব লক্ষ্য করা যায়।

আরও পড়ুন:  রমনীর গুণে নয়, সংসারে সুখ হয় পুরুষের রোজগারে

৫.এই ধরনের ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তদের মধ্যে গলা ব্যথা, মাথা যন্ত্র’ণা, ঘ্রাণশক্তি হা’রানো, খাওয়ার ইচ্ছে না থাকা, সারাক্ষণ ক্লান্তি ও অবসন্নভাব, চিন্তা-ভাবনার ক্ষেত্রে বি’ভ্রান্তির মতো সমস্যা লক্ষ্য করা যায়। এর সঙ্গে সামান্য জ্বরও থাকে।

৬. এই ধরনের ক’রোনাভা’ইরাসেের ক্ষেত্রে আ’ক্রান্তদের মধ্যে গলা ব্যথা, মাথা যন্ত্র’ণা, ঘ্রাণশক্তি হা’রানো, খাওয়ার ইচ্ছে না থাকা, পেটে ব্যথা, ডায়েরিয়া, জ্বর, সর্দি-কাশির পাশাপাশি শ্বা’স-প্রশ্বা’সের সমস্যাও লক্ষ্য করা যায়। এ ক্ষেত্রে রোগীদের শ’রীরে অক্সিজেনের মাত্রা দ্রুত কমতে থাকে।
সূত্র: জিনিউজ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares