প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

এপ্রিল-জুনে বিদেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে

17
dollar
পড়া যাবে: < 1 minute

August 7, 20204

নিজস্ব প্রতিবেদক : এ বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে সম্পূর্ণ বিদেশী বিনিয়োগ ও যৌথ বিনিয়োগের প্রস্তাব ২০১৯ সালের একই সময়ের তুলনায় ৫৩৭.৫১ শতাংশ বেশি এসেছে। এই বৃদ্ধির পরিমান ৪১ হাজার ৫০২.৯৫৪ মিলিয়ন টাকা।

বিডার সর্বশেষ পরিসংখ্যান ও তথ্য অনুযায়ী, বছরের এই তিন মাসে মোট প্রায় ৫৬ হাজার ৮৩৫.৮১১ মিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে।

চলতি বছরের এপ্রিল মাস থেকে জুন মাসের মধ্যে বিডার কাছে আসা এই ৪৬টি বিনিয়োগ প্রস্তাবের মধ্যে স্থানীয় বিনিয়োগকারীরা ৩৮টি বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। তারা ১৫ হাজার ৩৩২.৮৫৭ মিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন:  ১ মাসের ব্যবধানে আন্তঃব্যাংক লেনদেন কমেছে ৩৫.৪৯ শতাংশ

সম্পূর্ণ বিদেশী বিনিয়োগের প্রস্তাব এসেছে ৫টি আর যৌথ বিনিয়োগের প্রস্তাব এসেছে ৩টি। এই বিনিয়োগের পরিমাণ ৪১ হাজার ৫০২.৯৫৪ মিলিয়ন টাকা।

বিডা আরো জানিয়েছে, শিল্প প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সবচেয়ে বেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে, যা মোট প্রস্তাবের ৭৭.২৩ শতাংশ। কৃষি শিল্পের জন্য ৬.৮৯ শতাংশ প্রস্তাব এসেছে।

দেশী ও বিদেশী এই বিনিয়োগ প্রস্তাবের ফলে দেশে ৫ হাজার ৭২১টি কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।