প্রচ্ছদ Featured News

দেশজুড়ে ছড়িয়ে পড়েছে ১০ হাজার ভু*য়া এমবিবিএস ডাক্তার,জীবন নিয়ে শ*ঙ্কা (ভিডিও)

47
পড়া যাবে: 3 মিনিটে

চিকিৎসা সেবার নামে দেশজুড়ে দশ হাজার ভু*য়া এমবিবিএস ডাক্তার ছড়িয়ে পড়েছে। যারা অনুমোদনহীন বিশ্ববিদ্যালয় থেকে সনদ নিয়ে অ*বৈধ প্রতিষ্ঠান থেকে লাইসেন্স নিয়ে চিকিৎসা দিচ্ছেন। এতে মানুষের জীবন নিয়ে তৈরি হয়েছে নানা শ*ঙ্কা।

চিকিৎসকদের লাইসেন্স দেয়ার একমাত্র প্রতিষ্ঠান বিএমডিসি। যেখান থেকে লাইসেন্স নিয়ে সেবা দেন চিকিৎসকরা। কিন্তু বিএমডিসিকে অনুকরণ করে বিসিএমডিসি নাম দিয়ে ভু*য়া লাইসেন্সের কা*রবার চালাচ্ছে আরেক প্রতিষ্ঠান।

বেসরকারি টেলিভিশন চ্যানেল টুয়েন্টিফোর’এর এক প্রতিবেদন বলা হয়, অল্টারনেটিভ সিস্টেমের এসব চিকিৎসকরা ভু*য়া লাইসেন্স নিয়েই অ*পচিকিৎসা দিচ্ছেন সাধারণ মানুষকে। এতে চরম ভো*গান্তিতে পড়ছেন রোগী ও তার স্বজনরা। তৈরি হচ্ছে জীবন নিয়ে শ*ঙ্কা।

এসব ভু*য়া এমবিবিএসধারী চিকিৎসকরা পড়াশুনা করেছেন, পিচ ব্লেন্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে। যার আরেক নাম প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি। কলকাতার দ্যা গ্লোবাল ওপেন রিসার্চ ইউনিভার্সিটি অব ইন্দো অ্যালোপ্যাথিক অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিন নামক প্রতিষ্ঠানের সহযোগী হিসেবে এমবিবিএস সনদ দেয়। যদিও সনদে দেয়া ঠিকানায় এই নামে কলকাতায় কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব মেলেনি। আর পিচ ব্লেন্ড অথবা প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজির অনুমোদন নেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের।

পরিসংখ্যান বলছে, সারাদেশে অল্টারনেটিভ সিস্টেমের এমবিবিএস ডাক্তারের সংখ্যা প্রায় দশ হাজার। যারা আ*ইনি বাঁধা অপেক্ষা করে রোগী দেখছেন, ফলে সেবার নামে ভু*য়া এমবিবিএস ডাক্তারদের অ*পচিকিৎসা থেমে নেই।

এমবিবিএস চিকিৎসকদের লাইসেন্স দেয়ার বৈধ প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বলেন, ‘এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে পরিণতি হতে পারে ভ*য়াবহ।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালক (প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিভাগ) ডা. ফখরুল ইসলাম বলেন, পিচ ব্লেন্ড অথবা প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি নামে কোনো বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন নেই। আমরা শুনেছি, সেখানে পিএসডি ডিগ্রীও তারা বিক্রি করছেন, যেটার আইনগত কোনো ভিক্তি নেই।

দেখুন সেই ভিডিও প্রতিবেদন

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট