প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ইয়েমেনের হুথিদের কাছে সৌদির প*রাজয়,গো*পনে সমঝোতার প্রস্তাব সৌদি যুবরাজের

44
পড়া যাবে: < 1 minute

ইয়েমেনের চলমান সংকট থেকে বেরিয়ে আসতে দেশটির হুথি যো*দ্ধাদের কাছে গোপনে সমঝোতার প্রস্তাব পাঠিয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। তবে হুথি বা আনসারুল্লাহ এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

গো*পন তথ্য ফাঁ*সকারী মুজতাহিদ এক টুইটার বার্তায় এমন দাবি করেছেন বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম পার্সটুডে। এর আগেও তিনি সৌদি আরবের অনেক গো*পন তথ্য ফাঁ*স করে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছেন বলেও উল্লেখ করা হয়েছে।

খবরে বলা হয়েছে, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ইয়েমেনের কয়েকজন উপজাতীয় নেতাকে আনসারুল্লাহর কাছে পাঠিয়েছিলেন। সৌদি যুবরাজ উপজাতীয় নেতাদের মাধ্যমে যে প্রস্তাব পাঠিয়েছেন তাতে বলা হয়েছে, আনসারুল্লাহ উত্তর ইয়েমেনের পূর্ণ নিয়ন্ত্রণ পাবে। দক্ষিণ ইয়েমেনে সৌদি আরবের নিয়ন্ত্রণ থাকবে এবং আল মাহারা প্রদেশের ওপর দিয়ে সৌদি আরব যে পাইপলাইন বসাচ্ছে তাতেও আনসারুল্লাহ বা*ধা দিতে পারবে না।

আরও পড়ুন:  জা*নাযা ক*রার সময়ে মৃ*তদে*হ উঠে বসলো, দেখে ইমামের মৃ*ত্যু

তবে আনসারুল্লাহ সৌদি যুবরাজের ওই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করে বলেছে, ইয়েমেন ভূখণ্ড থেকে সৌদিসহ সব বিদেশি সেনাকে সরে যেতে হবে এবং আ*গ্রাসনের জন্য ইয়েমেনকে বিপুল অংকের অর্থ পরিশোধ করতে হবে। আনসারুল্লাহ ইয়েমেনের অখণ্ডতার ওপর গুরুত্ব দিয়েছে।

ইরানি গণমাধ্যম বলছে, এ ধরনের খবর এমন সময় বের হলো যখন সংযুক্ত আরব আমিরাত ইয়েমেন থেকে বিপুল সংখ্যক সেনা প্রত্যাহার করেছে। ইয়েমেন থেকে আমিরাতি সেনা প্রত্যাহার করার কারণে সৌদি আরব হ*তাশ হয়েই এ ধরনের প্রস্তাব দিয়েছে বলে মনে করা হচ্ছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি