প্রবাসবিশ্ব সংবাদ

ঘূর্ণিঝড় ইয়ানের তাণ্ডবে পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে কিউবা

প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ইয়ানের তাণ্ডবে পুরোপুরি বিদ্যুুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দ্বীপ দেশ কিউবা। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।কিউবার আবহাওয়া বিভাগের বরাত দিয়ে বলা হয়, মঙ্গলবার ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিতে দেশটির পশ্চিম উপকূলীয় এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি।

সামুদ্রিক ঘূর্ণিঝড় ইয়ান কিউবার পশ্চিমাঞ্চলীয় দ্বীপে আঘাত হানার পর পুরো কিউবা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।অন্ধকারে দেশটির ১ কোটি ১৩ লাখের বেশি বাসিন্দা।ঘূর্ণিঝড়ের আঘাতে কিউবার বৈদ্যুতিক ব্যবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে গেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের কবলে পড়ে অন্তত দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কিউবাজুড়ে অসংখ্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, গুরুত্বপূর্ণ বিদ্যুৎকেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ উৎপন্ন। ফলে অন্ধকারে দেশটির ১ কোটি ১৩ লাখের বেশি বাসিন্দা।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থার একজন সাংবাদিক রিপোর্টে বলেছেন, দেশের ১০০ শতাংশ বৈদ্যুতিক সার্কিট পরিষেবার বাইরে ছিল এবং অ্যান্টোনিও গুইতেরাস থার্মো-ইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট চালু করা যায়নি।

রাজধানী হাভানার ১০০ কিলোমিটার পূর্বে মাতানজাসে অবস্থিত আন্তোনিও গুইতেরাস কিউবার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক শক্তিকেন্দ্র। এটি বন্ধ করার অর্থ হলো, বর্তমানে দ্বীপের কোথাও বিদ্যুৎ উৎপাদন নেই।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুসারে, মঙ্গলবার ভোরে কিউবার পিনার দেল রিও প্রদেশে আঘাত হানে হারিকেন ইয়ান। এর আগেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পুরো প্রদেশের বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে দেয় কর্তৃপক্ষ।

পিনার দেল রিওর বাসিন্দা মায়েলিন সুয়ারেজ বলেছেন, সোমবার রাতে যখন ঝড় আঘাত হানে, তখন ছিল আমার জীবনের সবচেয়ে অন্ধকার সময়। সুয়ারেজ রয়টার্সকে বলেছেন, ‘আমাদের বাড়ির ছাদ প্রায় উড়ে গিয়েছিল। আমার মেয়ে, আমার স্বামী এবং আমি এটিকে একটি দড়ি দিয়ে বেঁধে রেখেছিলাম, যাতে এটি উড়ে না যায়।’

এদিকে, ঘূর্ণিঝড়টি ৩ থেকে ৪ মাত্রায় রূপান্তর হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে অগ্রসর হচ্ছে। বুধবার এটি ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে পারে বলে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রাণহানি এড়াতে ও পরিস্থিতি মোকাবিলায় ন্যাশনাল গার্ডের ৫ হাজার অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।এ ছাড়া উপকূলীয় এলাকার প্রায় ২৫ লাখ বাসিন্দাকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সিএনএন জানায়, ইয়ান বর্তমানে ক্যাটাগরি-৩ হারিকেনে রূপ নিয়েছে। ইয়ানের জেরে ভারী বৃষ্টিপাতে ফ্লোরিডার বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা। সরিয়ে নিতে হতে পারে কয়েক লাখ বাসিন্দাকে।

বাংলা ম্যাগাজিন /এমএ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button