বাংলাদেশবিদ্যুৎ ও জ্বালানী

সরকারি অফিসের সময় বাড়তে পারে ১ ঘণ্টা

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য কিছুদিন আগে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিল সরকার। এরমধ্যে একটি ছিল সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত যে অফিস সময়, সেখান থেকে দুই ঘণ্টা কমিয়ে আনা। সে অনুযায়ী পরিবর্তিত সময়সূচি ছিল সকাল ৮টা থেকে বিকেল ৩টা। বিদ্যুৎ সংকটের কিছুটা সমাধান হওয়ায় এবার এক ঘণ্টা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।ফলে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অফিস করতে হবে কর্মকর্তা-কর্মচারীদের।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা তৈরি করা হচ্ছে। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।নতুন অফিস সময় নিয়ে সম্প্রতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, পরবর্তী প্রজ্ঞাপন না দেওয়া পর্যন্ত নতুন সূচি চলবে। তার যুক্তি, এখন দিন বড়। দিনের আলো পাচ্ছি বেশি। এটা (অফিস সময়) পরে আমরা অ্যাডজাস্ট করতে পারবো।কর্মকর্তারা বলছেন, সামনে শীতকাল আসছে। পাশাপাশি বিদ্যুতের চাহিদাও কমে যাবে। তাই নতুন করে অফিস সময়ের জন্য প্রস্তাব করা হচ্ছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যে বৈশ্বিক জ্বালানি সংকট তৈরি হয়েছে, সেটার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এই পরিস্থিতি সরকার অফিস সময় কমিয়েছিল। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি একদিনের বদলে দুদিন করা হয়েছে। আসছে শীতে যেহেতু বিদ্যুতের চাহিদা কিছুটা কমে আসবে, তাই অফিস সময় এক ঘণ্টা বাড়াতে চায় সরকার।

বৈশ্বিক সংকটে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের গত ২৪ আগস্ট থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল।বর্তমানে বিদ্যুতের চাহিদা কিছুটা কমে যাওয়ায় শীতকালকে সামনে রেখে আগামী মাস থেকেই অফিসের সময়সূচি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হতে পারে বলে সূত্র জানিয়েছে।

বাংলা ম্যাগাজিন /এমএ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button