র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা কোন শাস্তি নয় বলে মন্তব্য করেছেন পিটার হাস

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ-সিজিএস আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) এর ওপর নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেয়াটা কোনো শাস্তি নয়। তারা যেন তাদের আচরণ পরিবর্তন করে, সেজন্যই দেয়া হয়েছে। তিনি বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।
মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহযোগিতার লক্ষ্যে বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত রয়েছে। কাজ করছে।তবে শিগগিরই প্রত্যাহার হবে না এই নিষেধাজ্ঞা। তবে বাহিনীতে সংস্কার আনলে নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করা হতে পারে।

আরেক প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, ইন্দো প্যাসিফিক কৌশল আইপিএসে বাংলাদেশের যোগ দেওয়া- না দেওয়াটা কোনো বিষয় নয়। কারণ, এটা একটি নীতি। এটা বাংলাদেশ কীভাবে নেয়, দেখার বিষয়।বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বিআরআইয়ে যোগ দেওয়াটা বাংলাদেশের নিজস্ব সিদ্ধান্ত। কোন জোটে বাংলাদেশ যোগ দেবে, তাদের বিষয়।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আরও বলেন, আমরা আশা করছি, র‌্যাবের আচরণ পরিবর্তন হবে।

বাংলা ম্যাগাজিন /এমএ

Exit mobile version