অন্যান্যএশিয়া

কি কারণে ভারত সরকার ৬৭টি পর্নসাইট বন্ধ করার নির্দেশ দিল

ভারতে চালু থাকা ৬৭ পর্নসাইট বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এই পর্ন সাইটগুলির অনেকে আবার ইন্টারনেট প্রভাইডার হিসেবে কাজ করতো। কেন এই পর্ন সাইটগুলি বন্ধ করা হল?

পর্ণ ওয়েবসাইটগুলির বিরুদ্ধে কার্যত সার্জিকাল স্ট্রাইক চালাল মোদী সরকার। ৬৭টি পর্ণ ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিল ভারতের কেন্দ্রীয় সরকার। ২০২১ সালে নয়া আইটি নিয়ম নিয়ে আসে তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আর সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে চলছিল সাইটগুলি। আর তা সামনে আসার পরেই বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

টেলিকমিউনিকেশন বিভাগ ইতিমধ্যে এই বিষয়ে ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ইমেল করে এই বিষয়ে নির্দেশ দিয়েছে। আর সেখানেই অবিলম্বে ৬৭টি পর্ণ ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কার্যত বড় পদক্ষেপ নীল ওয়েবসাইট বন্ধের লড়াইয়ে।

ভারতীয় টেলিকম লাইসেন্স ছাড়াই বেশ কিছু পর্ন সাইট চলতো। সেই কারণে এই সাইটগুলি বন্ধ করা হল। ভারতে বেশ কিছু সাইট শুধু যৌন উদ্দীপক ছবি দেখিয়ে ব্যবসা করে, সেগুলিও নিষেধাজ্ঞার আওতায় এসেছে। পর্ন ছবি নিয়ে বিশ্ব জুড়ে হইচই হচ্ছে। সিফিলিস রোগের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে  ইউরোপের পর্ন ষ্টাররা বেঁকে বসেছেন ছবি করতে। এইডস বাড়ার পর সিফিলিস কমে গিয়েছিলো। কিন্তু এই যৌন রোগ বাড়ায় সংকট দেখা দিয়েছে।

উত্তরাখন্ড সরকার প্রথম একধরণের পর্ন সাইটে বিকৃত ছবি দেখানো হচ্ছে বলে অভিযোগ আনে। নর- নারীর স্বাভাবিক সঙ্গম দৃশ্য দেখানোর বদলে এই পর্ন সাইট গুলিতে একাধিক পুরুষ এক নারীর সঙ্গে যৌনতায় লিপ্ত অথবা এক পুরুষের সঙ্গে একাধিক নারীর যৌন সম্পর্কের ভিডিও দেখানো হত।

এর ফলে জনমানস এ প্রতিক্রিয়ার সৃষ্টি হত। গ্রুপ সেক্স সম্পর্কে আগ্রহ বাড়তো। পর্ন ছবিতে নারী অথবা নর এর যৌন অঙ্গ প্রদর্শনের ব্যাপারে নিষেধাজ্ঞা আছে। এই সাইট গুলিতে সেই বিধি নিষেধ মানা হতোনা। এছাড়াও চরম মুহূর্তে মুখের অভিব্যক্তি দেখানোয় নিষেধ আছে তাও মানা হতোনা। এছাড়াও থ্রি এক্স জাতীয় পর্ন  এই সাইটগুলিতে দেখানো হত।

পর্ণ ওয়েবসাইটগুলি বন্ধ করতে হবে। এই সংক্রান্ত নির্দেশ আগেই দিয়েছিল কেন্দ্রিয় সরকার। কিন্তু এরপরেই একাধিক সাইট চলছিল। একেবারে নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়েই পর্ণ ওয়েবসাইটগুলি চালানো হচ্ছিল বলে অভিযোগ। আর এরপরেই কড়া পদক্ষেপ সরকারের।

উল্লেখ্য গত কয়েকদিন আগেই অনলাইনে শিশুদের যৌন নির্যাতনের উপাদান প্রচারের দুটি ক্ষেত্রে ১৯ টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬ টি স্থানে তল্লাশি চালিয়েছে সিবিআই। বিভিন্ন ইন্টারনেটের মাধ্যমে অবৈধ এই সমস্ত কাজকর্ম করা হত। আর এর উৎস খুঁজতেই বিভিন্ন জায়গাতে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

গত ২৪ সেপ্টেম্বর টেলিকমিউনিকেশন বিভাগের তরফে জারি করা নির্দেশিকাতে বলা হয়, ইনফরমেশন টেকনোলজি সংক্রান্ত নিয়ম ২০২১-এর ৩(২) (বি) এবং উত্তরাখন্ড হাইকোর্টের একটি নির্দেশকে উল্লেখ করে এই সাইটগুলি বন্ধের কথা বলা হয়েছে। এই সাইট এবং ইউআরএলগুলি দ্রুত ব্লক করার কথা বলা হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এমএ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button