আওয়ামী লীগএক্সক্লুসিভজাতীয়ধর্ম ও জীবনবাংলাদেশরাজনীতি

দুর্গাপূজায় সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান

আসন্ন দুর্গাপূজায় সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে দলের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে সামনে রেখে তারা আতঙ্কে থাকবে-উদ্বিগ্ন থাকবে এটা হতে পারে না।

হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিষ্টান সবার ভোটের মূল্য সমান। কারও ভোটের মূল্য বেশি, কারও কম না।আপনারাও এ দেশের নাগরিক এবং আপনারা দ্বিতীয়-তৃতীয় শ্রেণির নাগরিক এটা কারও মনে করা উচিত না।আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে পূজা উদযাপন কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এই সরকারের ১৩ বছরের মধ্যে গতবার ব্যতিরেকে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি উল্লেখ করে তিনি বলেন, ১২ বছর কোনো দুর্গাপূজায় সামান্যতম কোনো বিশৃঙ্খলা-সন্ত্রাস কোনো ঘটনাই ঘটেনি। মাঝে মাঝে কিছু কিছু ঘটনা ঘটেছে। গতবার সতর্কতার একটা ঘাটতি ছিল।

কারণ, সময়টা এখন সাম্প্রদায়িক শক্তি, জঙ্গিবাদী শক্তি, তারা বাইরে তাদের যতটা নিষ্ক্রিয় মনে হয়, ভেতরে ভেতরে তারা তার চেয়ে সক্রিয়। এ রকম একটা বাতাবহ দেশে আছে। অস্বীকার করার উপায় নেই।সভায় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি, সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, আমি গতবারের দুর্ভাগ্যজনক অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি। দরকার হলে মন্দিরে-মণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পাহারায় থাকবে। তাদের পাশে আওয়ামী লীগের নেতাকর্মীরাও থাকবেন। আমরা আশা করি এই উৎসবে সবাই শরিক হবে।

সাম্প্রদায়িক ও জঙ্গিবাদী শক্তিকে বাইরে থেকে নিষ্ক্রিয় মনে হলেও ভেতরে ভেতরে তারা সক্রিয় বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, কুমিল্লায় যা ঘটেছে, তা বীভৎস; চৌমুহনীতে যা ঘটেছে তা আরও ভয়াবহ। এ ছাড়া রংপুর, সিলেট, সুনামগঞ্জ ও নাসিরনগরেও এ ধরনের অনেকগুলো ঘটনা ঘটেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘যারা এসব ঘটনা ঘটায়, যে পরিচয়েই হোক, তাদের একমাত্র পরিচয় হচ্ছে দুর্বৃত্ত। আওয়ামী লীগ পরিচয়েও দুর্বৃত্ত আছে। আওয়ামী লীগের পরিচয় ব্যবহার করেও অনেক দুর্বৃত্ত এসব অপকর্ম করেছে। গতবারও আমরা দুয়েক জায়গায় লক্ষ করেছি।’

তিনি বলেন, সারা দেশর মন্দিরে মন্দিরে, মণ্ডপে মণ্ডপে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সতর্কভাবে পাহারা দিতে হবে। শেখ হাসিনার পক্ষ থেকে নির্দেশ দিচ্ছি। আওয়ামী লীগ মনে প্রাণে চিন্তা চেতনায় একটি অসাম্প্রদায়িক দল এবং আমাদের প্রায় প্রতিদিনের বক্তব্যে আমাদের অসাম্প্রদায়িক চেতনার যে বিষয়টি আমরা ধারণ করি এবং সভা-সমাবেশে, বিক্ষোভে দৃঢ় কণ্ঠে উচ্চারণে আমরা কখনো দিধাগ্রস্ত হই না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button