ইউরোপবিশ্ব সংবাদ

ইউক্রেনের লিমান শহরে রুশ সেনাদের ঘিরে ফেলেছে ইউক্রেনের বাহিনী

রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের লিমান শহরে রুশ সেনাদের একটি বড় অংশ ঘিরে ফেলেছে ইউক্রেনের বাহিনী। সেই সঙ্গে শহরটির চারপাশের বসতিগুলো পুনরুদ্ধার করেছে তারা। ইউক্রেনীয় বাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান সেরি চেরেভাতি এ দাবি করেছেন বলে বিবিসির খবরে বলা হয়।

সেরি চেরেভাতি বলেন, রুশ সেনাদের সাফল্য অর্জনের সব চেষ্টা ব্যর্থ হয়েছে। সাক্ষাৎকারে লিমান শহরের গুরুত্ব নিয়েও কথা বলেন তিনি। শহরটি ইউক্রেনের সেনারা দখল করতে পারলে ক্রেমিনা ও সেভরোদোনেৎস্ক শহরে অগ্রসর হওয়া তাঁদের জন্য সহজ হবে। বর্তমানে শহর দুটিতে রুশ সেনাদের শক্ত ঘাঁটি আছে।

ইউক্রেনের টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে সেরি চেরেভাতি বলেন, ‘আমাদের পাওয়া তথ্য অনুযায়ী, লিমান শহরে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার রুশ সেনা ছিল। কিন্তু ইউক্রেনের বাহিনীর অভিযানে অনেক রুশ সেনা হতাহত হওয়ায় এ সংখ্যা এখন কমে এসেছে।’

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডোনেস্ক অঞ্চলের সংযুক্তি গর্বের সাথে ঘোষণা করার ২৪ ঘন্টারও কম সময় পরে, তার হাজার হাজার সৈন্য এখন সেখানে আটকা পড়েছে বলে মনে করা হচ্ছে।শনিবার ওয়াশিংটন পোস্টকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একজন মুখপাত্র সেরহি চেরেভাটি, পূর্ব ইউক্রেনের দোনেস্কের প্রধান পরিবহন কেন্দ্র লিমানকে ঘিরে রেখেছে ইউক্রেনীয় বাহিনী। রুশ বাহিনীকে ঘিরে ফেলার ফলে, ইউক্রেনীয় সৈন্যরা এখন আগামী দিনে লিমানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠা করবে বলে আশা করা হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button