এশিয়াখেলাফুটবলবিশ্ব সংবাদ

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে হাঙ্গামা, পদদলিত হয়ে ১৭৪ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ার উত্তর জাভা প্রদেশে শনিবার রাতে আরেমা ফুটবল ক্লাব ও পেরসেবায়া সুরাবায়ার মধ্যে ম্যাচ চলছিল।খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। ম্যাচ শেষে পরাজিত দলের সমর্থকরা মাঠে নেমে হাঙ্গামা শুরু করে। তাদের সরাতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়লে অনেকে পদদলিত হয়। শ্বাসকষ্টও শুরু হয় অনেকের মধ্যে।

আজ রোববার পুলিশ জানায়, ইন্দোনেশিয়ার উত্তর জাভা প্রদেশে ফুটবল মাঠে পরাজিত দলের সমর্থকদের হাঙ্গামার সময় পদদলিত হয়ে কমপক্ষে ১৭৪ জনের মৃত্যু ও প্রায় ১৮০ জন আহত হয়েছে।ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ফুটবল ম্যাচগুলোর নিরাপত্তাব্যবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে পুনর্মূল্যায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

আজ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো দেশটির সকার অ্যাসোসিয়েশনকে বলেছেন তারা যেন এ ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত লিগা ওয়ান ম্যাচগুলো স্থগিত রাখে।মাঠে দর্শকদের প্রবেশে অনুমতি না দেয়ার বিষয়টিও পরিকল্পনায় রয়েছে। গতকালের ঘটনাটিই যেন দেশের ‘সবশেষ ফুটবল ট্র্যাজেডি’ হয় তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ইন্দোনেশিয়ার প্রধান নিরাপত্তামন্ত্রী মাহফুদ এমডি বলেছেন, গতকাল রাতে ওই স্টেডিয়ামের ধারণক্ষমতার চেয়ে বেশি দর্শক উপস্থিত ছিলেন। ওই স্টেডিয়ামের ধারণক্ষমতা ৩৮ হাজার। তবে গতকাল সেখানে ৪২ হাজার দর্শক উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ফিফা বলছে, খেলার ম্যাচগুলোতে পুলিশের ‘ভিড় নিয়ন্ত্রণ গ্যাস’ ব্যবহার করা উচিত নয়। ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) বলেছে, তারা তদন্ত শুরু করেছে। ঘটনাটি ‘ইন্দোনেশীয় ফুটবলের ভাবমূর্তি বিবর্ণ’ করেছে।

স্থানীয় টিভি চ্যানেলগুলোর ভিডিও ফুটেজে দেখা যায়, মালাং স্টেডিয়ামের দর্শক সারি থেকে লোকজন ফুটবল পিচের দিকে ছুটে যাচ্ছে। মাঠে মরদেহ বহনের ব্যাগও দেখা গেছে।

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচকে কেন্দ্র করে দ্বন্দ্ব নতুন নয়। ক্লাবগুলোর মধ্যে তীব্র স্নায়ুযুদ্ধ কখনও কখনও সমর্থকদের সংঘর্ষে রূপ নেয়।আরেমা এফসি এবং পেরসেবায়া সুরাবায়াও দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button