প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

২৫০০-এর বেশি ইউটিউব চ্যানেল সরিয়েছে গুগল

16
বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও দেখবেন কিভাবে
পড়া যাবে: < 1 minute

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল তাদের বিভিন্ন সেবা প্লাটফর্ম ঝুট-ঝামেলামুক্ত করতে কাজ করছে। এরই অংশ হিসেবে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে ভুল ও বিদ্বেষপূর্ণ তথ্য ছড়ানো ঠেকাতে চীনসংশ্লিষ্ট ২ হাজার ৫০০-এর বেশি চ্যানেল মুছে দিয়েছে প্রতিষ্ঠানটি। খবর সিনেট।

বিবৃতিতে গুগল জানায়, গত এপ্রিল থেকে জুনের মধ্যে চ্যানেলগুলো সরানো হয়েছে। চীনসংশ্লিষ্ট সমন্বিত প্রভাব কার্যক্রমের ওপর চলমান তদন্তের অংশ হিসেবে একযোগে এত বিপুলসংখ্যক চ্যানেল সরানো হয়েছে।

সম্প্রতি এক প্রান্তিকভিত্তিক বুলেটিনে নিজেদের ভুল তথ্য অপারেশনের বিষয়ে জানিয়েছে গুগল। সরিয়ে ফেলা চ্যানেলগুলো থেকে সাধারণত স্প্যাম এবং অরাজনৈতিক কনটেন্ট সংবলিত ভিডিও পোস্ট করা হতো। তবে স্বল্পসংখ্যক কিছু চ্যানেল রাজনৈতিক ধারণা প্রকাশ করে আসছিল।

আরও পড়ুন:  মোবাইল টাওয়ার থেকে ওয়াইফাই চালুর পরীক্ষা সফল

গুগল ওই চ্যানেলগুলোর বিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি। তবে চ্যানেলগুলোতে প্রচারিত ভিডিওর সঙ্গে টুইটারে চলমান এক কার্যক্রমের মিল রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। গত এপ্রিলে টুইটারে চলমান ওই ভুল তথ্যের ক্যাম্পেইন শনাক্ত করেছিল সামাজিক মাধ্যম বিশ্লেষণী প্রতিষ্ঠান গ্রাফিকা। বিষয়টি ঘিরে চীনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক সময়ে ভুল তথ্যের প্রচার মার্কিন রাজনীতিবিদ ও প্রযুক্তিবিদদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে এ বিষয়ে আরো সতর্ক হয়েছেন তারা। গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার মতো ঘটনার পুনরাবৃত্তি এড়াতে গত চার বছর ধরে কাজ করছে। গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সোস্যাল মিডিয়ায় ভুল তথ্য ছড়িয়ে নির্বাচন প্রভাবিত করার অভিযোগ উঠেছিল।

আরও পড়ুন:  গ্লোবাল চ্যাম্পিয়নশিপ নিয়ে আসছে পাবজি

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares