প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

অনুমোদনের অপেক্ষায় খুলনা ট্রেড সেন্টার

22
অনুমোদনের অপেক্ষায় খুলনা ট্রেড সেন্টার
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক: খুলনা মহানগরীর প্রাণকেন্দ্র ডাকবাংলো মোড়ের বহু কাঙ্খিত খুলনা ট্রেড সেন্টার ভবন নির্মাণের সকল প্রস্তুতি প্রায় শেষ। এখন শুধু অপেক্ষা অনুমোদনের। খবর ইউএনবি’র।

কর্তৃপক্ষ জানায়, ভবনটি নির্মাণে প্রাথমিক ব্যয় নির্ধারণ হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। ৯ তলা এ মার্কেট নির্মাণ সেলামির মাধ্যমে আদায় হবে। খুলনা ট্রেড সেন্টার নির্মাণে খুলনা জেলা পরিষদের নিজস্ব কোনো অর্থ বা এডিপি’র অর্থ ব্যয় হবে না।

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে মার্কেটটি নির্মাণের চেষ্টা করা হলেও নানা প্রতিকূলতার কারণে এতোদিন তা বাস্তবায়ন হয়নি। সম্প্রতি মার্কেটটি নির্মাণের জন্য মন্ত্রণালয়ে অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। খুব শিগগিরিই অনুমতি মিলবে বলে আশা কর্তৃপক্ষের।

জানা যায়, ডাকবাংলো মোড়ের ৫০.৪০ শতক জমির ওপর মার্কেটটি নির্মাণ করা হবে। গত বছরের ১৩ মার্চ মার্কেটটির খসড়া প্লান ও প্রাক্কলন প্রস্তুত করে তাতে জেলা পরিষদের সভায় অনুমোদন দেয়া হয়। মার্কেট নির্মাণের সম্ভাব্য ব্যয় নির্ধারণ হয়েছে ৪৯ কোটি ৯৬ লাখ ২৬ হাজার ৮১০ টাকা। ৯ তলা বিশিষ্ট মার্কেটটির প্রথম থেকে চতুর্থ তলা ১৬৮টি দোকানের জন্য সংস্থান রাখা হয়েছে।

আরও পড়ুন:  সাতক্ষীরায় ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ

এছাড়া পঞ্চম থেকে ৯ তলা কমার্শিয়াল স্পেস রাখা হয়েছে। মাকের্টের নকশায় যানবাহন পার্কিং করার জন্য নির্ধারিত স্থান রয়েছে।

এদিকে, গত ৯ জুলাই মার্কেট নির্মাণের জন্য প্রশাসনিক অনুমতি চেয়ে স্থানীয় সরকার বিভাগে চিঠি পাঠানো হয়েছে।

খুলনা জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা এস এম মাহাবুবুর রহমান বলেন, ‘সেলামির টাকায় মার্কেট নির্মাণ হবে। মার্কেট নির্মাণে এডিপি বা পরিষদের নিজস্ব কোনো অর্থ ব্যয় হবে না। মার্কেট নির্মাণ হলে জেলা পরিষদের বার্ষিক আয় বৃদ্ধি পাবে।’

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আছাদুজ্জামান জানান, ‘শহরের প্রাণকেন্দ্রে মার্কেটটি নির্মাণ হলে ব্যবসা-বাণিজ্যে প্রসার হবে। অর্থনৈতিকভাবে স্বচ্ছলতা বাড়ার পাশাপাশি বেকারত্বও দূর হবে। মেয়র ও জেলা পরিষদের চেয়ারম্যানের আন্তরিক চেষ্টায় এটি বাস্তবায়নের পথে।

আরও পড়ুন:  পানি গিলে খেয়েছে ২০ কোটি টাকার সড়ক

খুব শিগগিরই মার্কেটটি নির্মাণের অনুমতি মিলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares