বিজ্ঞান ও প্রযুক্তি

এবার ফ্রেঞ্চ ফ্রাই ভেজে দেবে রোবট ফ্লিপি!

রেস্তোরাঁয় শেফের বানানো ফ্রেঞ্চ ফ্রাই তো অনেকেই খেয়েছেন। রোবটের হাতে তৈরি ফ্রেঞ্চ ফ্রাই কি খেয়েছেন কখনো? যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের একটি প্রতিষ্ঠান এবার প্রযুক্তির সাহায্যে ফ্রেঞ্চ ফ্রাই ভাজার ব্যবস্থা করেছে। তারা এমন একটি রোবট তৈরি করেছে যেটি স্বয়ংক্রিয় ভাবে আলু, পেঁয়াজ এবং অন্যান্য খাবারকে গভীর তেলে ভাজতে পারে।

‘ফ্লিপি-২’ নামের রোবটটি তৈরি করেছে ক্যালিফোর্নিয়ার পাসাডেনা শহরের মিসো রোবটিকস ইনকরপোরেটেড।

ক্যামেরা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এটি পরিচালিত হয়। রোবটটির বিশালাকৃত্তির বাহু ফ্রিজ থেকে ফ্রেঞ্চ ফ্রাই এবং অন্যান্য খাবার বের করে গরম তেলে ডুবিয়ে দিতে পারে। খাবার ভাজা হয়ে গেলে তা তেল থেকে তুলে পরিবেশনের জন্য পাত্রে সাজিয়েও দিতে পারে এ রোবট।
জানা গেছে, ফ্লিপি-২ তেলে ভাজা ছাড়াও একই সাথে বিভিন্ন রেসিপির বেশ কয়েকটি খাবার রান্না করতে পারে। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, রোবটটি ক্যাটারিং কর্মীর প্রয়োজনীয়তা হ্রাস করতে এবং খাবার সরবরাহে গতি বাড়াতে ভূমিকা রাখবে।

মিসোর প্রধান নির্বাহী মাইক বেল এক সাক্ষাৎকারে বলেছেন, ‘রেস্তোরাঁর যখন খাবারের অর্ডার আসবে তখন ফ্লিপি স্বয়ংক্রিয়ভাবে খাবার তৈরি শুরু করবে। মানুষের চেয়েও দ্রুত, সঠিকভাবে এবং নির্ভরযোগ্যভাবে রোবটটি কাজ করতে পারে। ’

রোবটটি তৈরি করতে পাঁচ বছর সময় লেগেছে বলে জানিয়েছে মিসো। সম্প্রতি বাণিজ্যিকভাবে তৈরি করা হচ্ছে রোবটটি।

বার্গারের পেটি উল্টানোর (ফ্লিপ) জন্য কম্পানিটি এর আগে অন্য একটি রোবট তৈরি করেছিল। সেখান থেকেই ফ্লিপি নামটি নেওয়া হয়েছে। আগের রোবটটি তৈরির পর তারা বুঝতে পারে যে খাবার ভাজার জন্য রোবট বানালে আরো বেশি মানুষের উপকার হবে। এ ধারণা থেকেই ফ্লিপি-২ তৈরি করে তারা।

বেল বলেছেন, যখন তারা কোনো রেস্তোরাঁয় রোবটটি সরবরাহ করেন, সে রেস্তোরাঁর ক্রেতারা রোবটের সাথে ছবি তুলতে এবং ভিডিও ধারণ করতে ব্যস্ত হয়ে পড়ে। সেই সঙ্গে অনেক প্রশ্নও করে তারা। কিন্তু ক্রেতারা যখন দ্বিতীয়বার একই রেস্তোরাঁয় আসে, তখন তারা রোবটটিকে রেস্তোরাঁর অংশ মনে করে।

মিসোতে বর্তমানে ৯০ জন প্রকৌশলী কর্মরত রয়েছেন। তাদের পরবর্তী প্রকল্পগুলোর মধ্যে একটি হলো পানীয় তৈরির রোবট সিপ্পি। অর্ডার নেওয়া থেকে শুরু করে পানীয় পরিবেশন পর্যন্ত সব কাজ করতে সক্ষম হবে রোবটটি।বেল বলেছেন, ‘একসময় মানুষ রেস্তোরাঁয় এসে রোবট দেখবে এবং বলবে, আরে, পুরনো দিনের কথা মনে হচ্ছে, যখন মানুষ এ ধরনের কাজ করত!’

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button