প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

হিলিতে প্রতি কেজি পেঁয়াজের দাম কমে ১৭ টাকায় নেমেছে

12
হিলিতে প্রতি কেজি পেঁয়াজের দাম কমে ১৭ টাকায় নেমেছে

পড়া যাবে: < 1 minute

August 9, 20208

নিজস্ব প্রতিবেদক : দেশের অন্যতম স্থলবন্দর দিনাজপুরের হিলি দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বাড়ানো হয়েছে এই বন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলেও আমদানি হচ্ছে পেঁয়াজ। এই পেঁয়াজ আমদানীর প্রভাবে স্থানীয় পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। গতকাল হিলিতে প্রতি কেজি পেঁয়াজের দাম কমে ১৭ টাকায় নেমে এসেছে।

শনিবার (৮ আগস্ট) হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজ মানভেদে ১৭-১৮ টাকায় বিক্রি হতে দেখা যায়। একদিন আগেও আমদানি করা এসব পেঁয়াজ কেজিপ্রতি ১৯-২০ টাকায় বিক্রি হয়েছিল।

সেই হিসাবে একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২ টাকা কমেছে।

আরও পড়ুন:  বরিশালে অনলাইনে জমে উঠেছে কোরবানির পশুর হাট

স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, কোরবানি ঈদের আগে ও পরে হিলি স্থলবন্দর দিয়ে সড়ক ও রেলপথে ভারত থেকে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ আমদানি হয়েছে। ঈদের আগে সর্বশেষ কার্যদিবসেও এ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয়েছিল। এ কারণে ঈদের সময় দেশের বাজারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজের সরবরাহ ছিল। ফলে এবার ঈদের সময় পেঁয়াজের দাম ক্রেতাদের নাগালের মধ্যে ছিল।

তিনি আরো বলেন, কোরবানি ঈদের আগে আমদানি করা পেঁয়াজ এখনো আড়তগুলোয় রয়েছে। ঈদের ছুটি শেষে হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি শুরু হয়েছে। অন্যান্য পণ্যের সঙ্গে আমদানি হচ্ছে পেঁয়াজও। ফলে দেশের বাজারে চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি ও সরবরাহ বেশি রয়েছে। এর জের ধরে পাইকারি পর্যায়ে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

আরও পড়ুন:  বায়োফ্লকে মাছ চাষ, তিতির পালন ও গরু মোটাতাজাকরণে ঋণ দেবে ব্যাংক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 5
    Shares