অর্থ ও বাণিজ্যবিশ্ব সংবাদ

পূর্বাভাসে বৃদ্ধির হার কমিয়ে ৬.৫ শতাংশ করল বিশ্ব ব্যাঙ্ক

করোনাভাইরাস সংক্রমণের ‘ক্ষত’ এখনও পুরোপুরি সারেনি। ‘গোদের উপর বিষফোঁড়া’ হয়ে দাঁড়িয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। এই পরিস্থিতিতে ভারতের আর্থিক বৃদ্ধিতে তেমন ইতিবাচক সম্ভাবনা দেখছে না বিশ্ব ব্যাঙ্ক। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের প্রতিনিধিদের সঙ্গে ‘দক্ষিণ এশিয়ার অর্থনীতি’ বিষয়ক সাম্প্রতিক বৈঠকে বিশ্বব্যাঙ্কের পূর্বাভাস, চলতি ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমে ৬.৫ শতাংশ দাঁড়াতে পারে।

গত জুনে গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস শীর্ষক যে রিপোর্ট প্রকাশ করেছিল বিশ্ব ব্যাংক সেই রিপোর্টে পূর্বাভাস দেওয়া হয়েছিল, ২০২২-২৩ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার ৭.৫ শতাংশ দাঁড়াতে পারে। এ বারের পূর্বাভাসে তা আরও ১ শতাংশ কমানো হলো। করোনা মহামারির ধাক্কা কাটিয়ে গত অর্থবছরে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ।

গত ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে বিশ্বব্যাংক জানিয়েছিল, ২০২২-২৩ অর্থবছরেও ভারতে প্রবৃদ্ধির হার ৮.৭ শতাংশ হতে পারে। কিন্তু গত এপ্রিলে বিশ্ব ব্যাংকের সংশোধিত রিপোর্টে ভারতে ৮ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়। জুনের রিপোর্টে তা আরও ০.৫ শতাংশ কমানো হয়েছিল। এ বার কমলো আরও ১ শতাংশ।

বিশ্বব্যাপী আর্থিক পুনরুদ্ধারের আশা করেছিল। ২০২১-এ বিশ্বব্যাপী আর্থিক বৃদ্ধি ৬.১-এ পৌঁছনোর পরে অর্থনীতিবিদরা আশা করেছিলেন এই হার অপরিবর্তিত থাকবে। কিন্তু তা হয়নি। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ধাক্কা পরিস্থিতির পরিবর্তন করেছে। মুদ্রাস্ফীতি ক্ষণস্থায়ী হওয়ার পরিবর্তে স্থায়ী হয়েছে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button