প্রচ্ছদ জানা অজানা

প্রাকৃতিকভাবে শক্তি বাড়ানোর উপায়

18
প্রাকৃতিকভাবে শক্তি বাড়ানোর উপায়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: লকডাউনে শেষে সবাই কাজে ফিরতে শুরু করেছেন। যদিও করোনা সংক্রমণ এখনো কমেনি। দীর্ঘদিন ঘরে থাকার কারণে অনেকের শারীরিক শক্তি এবং মনোবল অনেকটাই কমে গেছে।

এজন্য লকডাউনের আগের শক্তি ফিরে পেতে অনেকের স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগতে পারে। এই সময় শারীরিক ও মানসিক শক্তি বাড়াতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

স্বাস্থ্যকর খাবার গ্রহণ:

যথাসম্ভব পুষ্টিকর খাবার গ্রহণ করুন। পরিমিত ও স্বাস্থ্যকর খাবার শরীর-মন সুস্থ রাখতে সাহায্য করে। মৌসুমি শাকসবজি শরীরের জন্য খুব উপকারী। এছাড়া নিয়মিত খাদ্যতালিকায় বাদাম ও বীজ রাখলে উপকার পাবেন।

শক্তিবর্ধক খাবার খান:

বাজারে পাওয়া শক্তিবর্ধক পানীয়ের পরিবর্তে খাদ্যতালিকায় প্রাকৃতিকভাবে শক্তি বাড়ায় এমন খাবার যোগ করুন। বিভিন্ন ধরনের আয়ুর্বেদিক ভেষজ যেমন- অশ্বগন্ধ শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা রাখে। শরীরের শক্তি বাড়াতে অশ্বগন্ধার ট্যাবলেট, শিকড় বা গুড়া খেতে পারেন।

আরও পড়ুন:  স্বাস্থ্যসম্মত হজমক্রিয়া ঠিক রাখতে সকালে খাদ্যতালিকায় এই ৫ খাবার

সময়মতো খাবার খাওয়া:

প্রতি বেলার খাবারের মধ্যে কিছুটা পার্থক্য রাখুন। তাহলে হজমে সুবিধা হবে। এতে শরীরে শক্তিও জমা হবে।

ধীরে ধীরে মানিয়ে নেওয়া:

আবার কাজে যোগ দেওয়ার কিছুদিন পর্যন্ত আপনার জন্য কঠিন হতে পারে। প্রথমদিকে অলসতা, কম শক্তি পাওয়া এসব সমস্যা হতে পারে। লকডাউনের পর কর্মক্ষেত্রে অনেক ধরনের পরিবর্তন হতে পারে । আপনার শরীর ও মনকে তা মানিয়ে নেওয়ার সময় দিন।

মেডিটেশন করা:

যোগব্যায়াম ও মেডিটেশন মানসিক শক্তি বাড়াতে সহায়তা করে। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট সময় বের করে মেডিটেশন ও যোগব্যায়াম করুন।

ঘুমের সময় ঠিক রাখা:

বাড়িতে বসে কাজ করে অনেকেরই ঘুমের সময় ব্যাহত হয়েছে। অনেকেই এই সময় দেরী করে ঘুমিয়েছেন বা দেরী করে উঠেছেন। এখন, আবার ঘুমের পুরানো রুটিনে ফিরে যাওয়ার সময় হয়েছে। সময়মতো ঘুমানোর চেষ্টা করুন। এতে শরীর ও মন ভালো থাকবে।

আরও পড়ুন:  চির তরুণ রাখবে এই ১০ খাবার

ব্যায়াম:

শরীর ও মন ঠিক রাখতে ব্যায়ামের তুলনা নেই। শারীরিকভাবে সক্রিয় থাকলে সব ধরনের মানসিক চাপ দূর হয়। সেই সঙ্গে স্বাস্থ্যও ভালো থাকে। এ কারণে নিয়মিত ব্যায়াম করুন।

উত্তেজক পানীয় পরিমিত করুন:

ক্যাফেইন, চা পাতা, নিকোটিনের মতো কয়েকটি নির্দিষ্ট উত্তেজক উপাদান পরিমিত করুন। ক্যাফেইন জাতীয় খাবার দিনে দুইবারের বেশি গ্রহণ থেকে বিরত থাকুন। এছাড়া চিনি খাওয়া ও ধূমপান থেকে দূরে থাকুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares