আওয়ামী লীগদিনাজপুরবাংলাদেশরাজনীতি

আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। এতে এক পক্ষের শীর্ষ দুই নেতাসহ মোট পাঁচ নেতা-কর্মী গুরুতর আহত হয়েছেন।আজ সোমবার বিকেল চারটার দিকে চিরিরবন্দর সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠে সম্মেলনের প্রথম অধিবেশন শুরুর আগে আগে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহত ব্যক্তিদের মধ্যে রয়েছেন চিরিরবন্দর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও পুনট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি জ্যোতিশ চন্দ্র রায়, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান, জ্যোতিষ চন্দ্র রায়ের সমর্থক আওয়ামী লীগ কর্মী এনামুল ইসলাম (৩৫) ও নিবারণ রায় (৪৮)।

অপরপক্ষে একজন আহত হয়েছেন। তিনি উপজেলা যুবলীগের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আহসানুল হকের সমর্থক কবির হোসেন (২৮)।সংঘর্ষের ঘটনায় সম্মেলনের কার্যক্রম সাময়িক বন্ধ থাকে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে সম্মেলনের কার্যক্রম পুনরায় শুরু হয়। আহত ব্যক্তিদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন জ্যোতিষ চন্দ্র রায়। মোস্তাফিজুর রহমান মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন। এনামুল ইসলাম মাথা ও ঘাড়ে আঘাত পেয়েছেন। তিনিও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন।

কোমরে গুরুতর আঘাত পেয়েছেন নিবারণ রায় (৪৮)। তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অপরদিকে কবির হোসেন মাথায় আঘাত পেয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে তাঁর মাথায় চারটি সেলাই দেওয়া হয়েছে।

স্থানীয় আওয়ামী লীগের একটি সূত্র বলছে, সম্মেলনে কোনো প্যানেল ঘোষিত না হলেও বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি সুনীল কুমার সাহা ও সাধারণ সম্পাদক আহসানুল হক একটি পক্ষের এবং অপর পক্ষের সভাপতি পদপ্রার্থী জেলা পরিষদের সাবেক সদস্য মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জ্যোতিষ চন্দ্র রায় রয়েছেন।

চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সৌভিক রায় জানান, আহত ব্যক্তিদের মধ্যে চারজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিলেন। দুজনের মাথায় সেলাই দেওয়া হয়েছে। অবস্থা আশঙ্কাজনক দেখে নিবারণ রায়কে সদরে পাঠানো হয়েছে। আহত উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসেননি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা তিনটা থেকে সুনীল কুমার সাহা ও আহসানুল হকের সমর্থক নেতা-কর্মীরা মাঠে ও বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেন। বিকেল ৪টা ১০ মিনিটে মোস্তাফিজুর রহমান ও জ্যোতিষ চন্দ্র রায়ের সমর্থক নেতা-কর্মীরা বিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে সম্মেলনস্থলে প্রবেশ করতে গেলে উভয় পক্ষের সমর্থকদের মধ্যে হাতাহাতি, সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় মোস্তাফিজুর রহমান ও জ্যোতিষ চন্দ্র রায়সহ পাঁচজন গুরুতর আহত হন।

দলের নেতা-কর্মীদের সূত্রে জানা যায়, আজ বিকেলে সম্মেলনের উদ্বোধন করেন দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন, দিনাজপুর-৪ আসনের সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী প্রমুখ।

সম্মেলন উপলক্ষে পাইলট স্কুলের মাঠে প্যান্ডেল সাজানো হয়েছে। দুপুরের পরে থেকে বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়নের নেতা-কর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে সম্মেলনস্থলে আসেন।রাত আটটায় শেষ খবর পাওয়া পর্যন্ত, তখনো সম্মেলনের প্রথম অধিবেশনের আলোচনা পর্ব চলছিল। কমিটি ঘোষণা কখন হবে তা নিশ্চিত করতে পারেনি কোনো সূত্র।

চিরিরবন্দর থানার ওসি বজলুর রশিদ বলেন, সম্মেলনকে ঘিরে আওয়ামী লীগের দুটি পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। পাঁচজন আহত হয়েছেন। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা তাঁদের ছত্রভঙ্গ করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছেন। বর্তমানে সুষ্ঠু পরিবেশে সম্মেলনের অধিবেশন পরিচালিত হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button