প্রচ্ছদ ক্রিকেট যে ভাবে বিশ্বকাপ সেরা হচ্ছেন সাকিব!

যে ভাবে বিশ্বকাপ সেরা হচ্ছেন সাকিব!

43
পড়া যাবে: 2 মিনিটে

এখনো বিশ্বকাপে বাংলাদেশের নামটি উচ্চারিত হচ্ছে সাকিব আল হাসানের সুবাদে। বিশ্বকাপে অবিশ্বাস্য ব্যাটিং করেছেন সাকিব। এ বিশ্বকাপে সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় এখন তিন নম্বরে অবস্থান তার। ৮ ম্যাচে ৬০৬ রান সংগ্রহ করেন।

এবারের বিশ্বকাপে ছয়শর বেশি রান সংগ্রাহক তিনজনের একজন সাকিব। অবশ্য পাঁচশর বেশি রান সংগ্রহ করেছেন আরও দুই অলরাউন্ডার- ইংল্যান্ডের জো রুট (৫৪৯) ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (৫৪৮)। তবে বোলিংয়ে বিশেষ কিছু করে দেখাতে পারেননি তারা। ১১ উইকেট শিকার করেছেন সাকিব। এক ইনিংসে ৫ উইকেট শিকারেরও কৃতিত্ব দেখান।

আইসিসি যে মানদ-ে বিশ্বকাপের সেরা খেলোয়াড় বাছাই করে, সেখানে এগিয়ে রয়েছেন সাকিব। আজ ফাইনালে জো রুট অথবা কেন উইলিয়ামসন যদি অবিশ্বাস্য কিছু করে না দেখান, তা হলে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার সাকিবের হাতেই উঠতে যাচ্ছে!

বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান ছিল আট নম্বরে। বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ না হলেও ব্যক্তিগত পারফরম্যান্সে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব।

আরও পড়ুন:  ভারতকে হারানোর পর টাইগারদের অভিনন্দন জানিয়ে যা বললেন সাকিব

বিশ্বকাপে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান পান। টুর্নামেন্টে রেকর্ড সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার গৌরব অর্জন করেন। এর মধ্যে দুটি সেঞ্চুরিও রয়েছে। ৮ ইনিংসে সাকিবের সর্বনিম্ন রান ছিল ৪১। বোলিংও নিজেকে ফুটিয়ে তোলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সব মিলিয়ে বিশ্বকাপে যে তিন ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ, সবগুলোতেই ম্যাচসেরার পুরস্কার জিতে নেন সাকিব। অনেক রথী-মহারথীর সঙ্গে রেকর্ড বুকে নাম লেখান তিনি।

এবার বিশ্বকাপের সেরা খেলোয়াড় হতে যাচ্ছেন তিনি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টুইটারে সেই ইঙ্গিত দিয়েছে। টুইটারে আইসিসি সাকিবসহ মোট ছয়জন ক্রিকেটারের ছবি পোস্ট করে লিখেছেÑ যারা টুর্নামেন্ট সেরার পুরস্কার জিততে পারেন।

টুইটারে চলতি বিশ্বকাপের ক্রিকেটারদের ফ্যান্টাসি পয়েন্টও উল্লেখ করেছে আইসিসি। সেখানে সবার চেয়ে এগিয়ে সাকিব। তার পয়েন্ট ৫১৯। ফাইনালে উঠেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সেরা ৫-এ আছেন শুধু ইংল্যান্ডের জো রুট। তার পয়েন্ট ৪০৬.৫। তার সঙ্গে সাকিবের ব্যবধান ১১২.৫ পয়েন্ট। রুটের ফাইনালে সাকিবকে ছাড়িয়ে যাওয়া অনেক কঠিন।

আরও পড়ুন:  যে ভাবে সুপার ওভারে ড্র করেও ক্রিকেট বিশ্বের নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের দৌড়ে আছেন রোহিত শর্মা ও মিচেল স্টার্কও। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন রোহিত। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকানোর নতুন রেকর্ড গড়েছেন ভারতীয় এই ওপেনার।

এবারের আসরে তার ব্যাট থেকেই সর্বোচ্চ ৬৪৮ রান এসেছে। মিচেল স্টার্কও বোলিংয়ে দৃষ্টি কেড়েছেন সবার। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ২৭টি উইকেট শিকারের নতুন রেকর্ড গড়েছেন। দুইবার ইনিংসে পাঁচটি করে উইকেট শিকারের কৃতিত্বও দেখান।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: