আওয়ামী লীগবাংলাদেশবিএনপিবিদ্যুৎ ও জ্বালানীরাজনীতি

সরকারের লাগামহীন দুর্নীতি ও অব্যবস্থাপনা বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয়:বিএনপি

গতকাল সোমবার বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে বিএনপি নেতারা এ অভিযোগ করেন, সরকারের লাগামহীন দুর্নীতি ও চরম অব্যবস্থাপনার কারণেই বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয় দেখা দিয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গতকাল সোমবার রাত ৮টার দিকে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সব রাজনৈতিক নেতাকর্মীর বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে আনার দাবি জানানো হয়।

নেতারা মনে করেন, সরকারের লাগামহীন দুর্নীতি ও চরম অব্যবস্থাপনার কারণেই বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয় দেখা দিয়েছে। ফলে একদিকে জনজীবনে সৃষ্টি হয়েছে চরম অস্থিতিকর পরিস্থিতি, অন্যদিকে কৃষি, শিল্প ও পরিবহন খাতে অস্থিতিশীলতা তৈরি হচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে অসহনীয় মুদ্রাস্ফীতি।

সভায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের এই বিপর্যয়ের ওপরে বিস্তারিত তথ্য সম্বলিত একটি প্রেস কনফারেন্স করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ সময় দেশের বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সরকারের ব্যর্থতায় নিন্দা জানানো হয় এবং অবিলম্বে সরকারের পদত্যাগ দাবিও করেন নেতারা।

এ ছাড়া চলমান আন্দোলনে ‘পুলিশের গুলিতে’ ভোলার নূরে আলম, আব্দুর রহিম, নারায়ণগঞ্জের শাওন প্রধান, মুন্সীগঞ্জের শহিদুল আলম শাওন নিহত এবং আওয়ামী সন্ত্রাসীদের নির্যাতনে আজিমের মৃত্যুর বিচারের দাবিতে চলমান গণ-আন্দোলনের ঘোষিত বিভাগীয় সমাবেশ সফল করতে অঙ্গসংগঠনের সব ইউনিটকে সর্বাত্মক উদ্যোগ এবং অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

বিএনপির স্থায়ী কমিটির সভায় সম্প্রতি সরকারের সার্কুলারের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় ২৯টি বিভাগকে অন্তর্ভুক্ত করার বিষয়ে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয়। এ ছাড়া গত ১০ অক্টোবর গাজীপুরে বিএনপির পূর্ব ঘোষিত শান্তিপূর্ণ শোক র‌্যালি কর্মসূচিতে পুলিশের আক্রমণ, লাঠিচার্জ ও গুলিবর্ষণের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানানো হয়।

সভায় ভার্চ্যুয়ালি যোগ দেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্ব চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button