সারা দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে চারজনের মৃত্যু

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে চারজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৬৭৭ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে চলতি বছর ৭৪ জন ডেঙ্গুতে প্রাণ হারাল। তাদের মধ্যে ঢাকায় মারা গেছে ৪১ জন। ঢাকার বাইরে বিভিন্ন জেলায় মারা গেছে ৩৩ জন। এর আগে গত ৩ অক্টোবর এক দিনে সর্বোচ্চ ৩ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ ডেঙ্গু পরিস্থিতির তথ্য অনুযায়ী, নতুন রোগীদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৪৬২ জন এবং দেশের অন্যান্য জেলার হাসপাতালে ২১৫ জন ভর্তি হয়েছে।

চলতি অক্টোবর মাসের ১১ দিনে ৫ হাজার ৭৭৮ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৯ জন। এর আগে গত সেপ্টেম্বরে দেশে ৯ হাজার ৯১১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। তাদের মধ্যে ৩৪ জন মারা যায়।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ২ হাজার ৪৯৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এর মধ্যে ঢাকার ৫১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ১ হাজার ৮২৬ জন। দেশের বিভিন্ন সরকারি জেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৬৬৭ জন।

সব মিলিয়ে গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে ২১ হাজার ৮৭০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ১৯ হাজার ৩০৩ জন।

এ বছর দেশের ৫০টি জেলাতেই ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলা কক্সবাজারে। এই জেলায় এ পর্যন্ত ১ হাজার ২৯৯ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। মারা গেছে ২১ জন।

কীটতত্ত্ববিদ ও জনস্বাস্থ্যবিদেরা বলেছেন, এ বছর বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রকোপ বেশি হওয়ার ঝুঁকি আছে। তাঁরা এ-ও বলেছিলেন যে বৃষ্টি যদি থেমে থেমে হয়; অর্থাৎ এক দিন বৃষ্টির পর কয়েক দিন হলো না, আবার এক দিন হলো, তাহলে মশা বাড়বে।

Exit mobile version