প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

হুয়াওয়ের কাছে প্রসেসর বিক্রি করতে চায় কোয়ালকম

15
হুয়াওয়ের কাছে প্রসেসর বিক্রি করতে চায় কোয়ালকম
পড়া যাবে: < 1 minute

গতকালই জানা গিয়েছিল, চীনা কোম্পানিগুলিকে আমেরিকায় ব্যান করে দেওয়ায় হুয়াওয়ের ফোনে আর দেখা যাবে না কিরিন প্রসেসর। এমনকি এই সংস্থাটি ব্যবসা করতে পারবেনা কোয়ালকম বা আমেরিকার অন্যান্য চিপসেট কোম্পানির সাথেও।

তবে সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, জনপ্রিয় চিপসেট নির্মাতা কোয়ালকম, হুয়াওয়ে কোম্পানির কাছে তাদের কম্পোনেন্ট বিক্রি করতে চায়। এরজন্য কোয়ালকম, ট্রাম্প প্রশাসনের উপর চাপ সৃষ্টি করছে যাতে সরকার এবিষয়ে সবুজ সঙ্কেত দেয়।

ওই সংবাদপত্রটি থেকে আরো জানা গিয়েছে, মার্কিন চিপমেকার সংস্থাটি হুয়াওয়ের কাছে ৫জি চিপ বিক্রি করার অনুমতি পেতে নানা ধরণের লবিং করছে। সংস্থাটি ‘ওয়াশিংটনের চারদিকে ঘুরে বেড়াচ্ছে’ এবং হুয়াওয়ে কে কম্পোনেন্ট পাঠানোর জন্য সরকারের বাণিজ্য বিভাগ থেকে লাইসেন্স পাওয়ার আপ্রাণ চেষ্টা করছে।

আরও পড়ুন:  স্মার্ট টিভি আনছে অপো

যদিও কোয়ালকম সাফাই দিয়েছে যে, সরকারের এই বিধিনিষেধের কারণে বিদেশী প্রতিযোগীরা প্রতিবছর ৮ বিলিয়ন অবধি ডলার আয় করতে পারে। যা আখেরি কোম্পানি সহ দেশের অর্থনীতিতেও প্রভাব ফেলবে। পাশাপাশি কোম্পানির জনপ্রিয়তাও হ্রাস পাবে। উদাহরন স্বরূপ সংস্থাটি, দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স ব্র্যান্ড স্যামসাংয়ের নাম উল্লেখ করে রাজস্ব প্রবাহ থেকে তাদের উপকৃত হওয়ার কথা জানিয়েছে।

যদিও কোয়ালকম হুয়াওয়ে কে ৫জি প্রসেসর না দিতে পারায়, মিডিয়াটেক এই ব্যাপারে খুব খুশি। কারণ হুয়াওয়ের কাছে মিডিয়াটেক ছাড়া আপাতত অন্য কোনো বিকল্প নেই। এই বিষয়ে সংস্থাটি বলেছে ৫জি প্রযুক্তিতে বিনিয়োগের ফলে এটি বিশ্বব্যাপী গ্রাহকদের সাথে কাজ করার সুযোগ পেয়েছে। হুয়াওয়ে এর সাথে কাজ করতে তাদের কোনো সমস্যা নেই।

আরও পড়ুন:  দেশের বাজারে ব্যাপক সাড়া ফেলেছে ভিভো ওয়াই৫০

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares